English

35 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

নিরাপদ সড়কের জন্য চালক-যাত্রী সকলকেই সচেতন হতে হবে: মেহেদী হাসান

- Advertisements -
চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার (বন্দর) এস এম মেহেদী হাসান বলেন, ‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এমন শ্লোগান নিয়ে ২৮ বছর আগেই প্রতিষ্ঠা হয় নিরাপদ সড়ক চাই সংগঠনটি। কিন্তু আমাদের কিছু চালক ও যাত্রীর অসতর্কতা এবং অসচেতনতার কারণে সড়ক নিরাপদ করা যায়নি।
এটি আমাদের জন্য দুঃখের। কারণ নিরাপদ সড়কের জন্য চালক-যাত্রী ও পথচারি- সকলকেই সচেতন হতে হয়। আজ গাড়ি চালকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এটি একটি চমৎকার উদ্যোগ। আমরা মনে করি যারা এখানে প্রশিক্ষণ গ্রহণ করেছেন, তারা আশাপাশের চালকদেরও সবগুলো বিষয় নিয়ে অবহিত এবং সচেতন করে তুলবেন। তাহলে পর্যায়ক্রমে চালকদের হাত ধরেই সড়ক নিরাপদ হয়ে ওঠবে।
এস এম মেহেদী হাসান বলেন, প্রশিক্ষণ দিয়ে সবকিছু হয় না। প্রশিক্ষণে গাড়ি চালানো এবং পরিচালনার মৌলিক কিছু বিষয়ে ধারণা দেয়া হয়। কিন্তু নিরাপদ সড়ক নির্মাণে প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে স্থান ও সময়ভেদে নিজের বিবেক বিবেচনা দিয়ে কাজ করতে হয়। এর মাধ্যমেই সড়ক নিরাপদ করা যায়।
তিনি বলেন, গাড়ির চালকের আসনে বসে অসম প্রতিযোগিতা করাটা প্র্রশিক্ষণের বিষয় নয়। এটা নিজের বিবেক-বিবেচনা এবং নৈতিকতার বিষয়। তাই কখনো অসম প্রতিযোগিতা কিংবা নিয়ন্ত্রণহীনভাবে ওভারটেক করাটা কোনোভাবেই উচিত নয়। বিষয়টি চালকদের সব সময় মনে রাখা জরুরি।
১ ডিসেম্বর ২০২১ বুধবার দুপুরে কর্ণফুলী থানাধীন ইছানগর ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের কারখানা মিলনায়তনে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের সহযোগিতায় আয়োজিত গাড়ি চালক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান বক্তা চৌধুরী ফরিদ বলেন, সচেতনতা ও সতর্কতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা মোকাবেলা করা সম্ভব। এতে আমরা নিজেরা যেমন সড়কে নিরাপদ থাকবো তেমনি শিশু, শিক্ষার্থী ও অন্যান্য প্রিয় মুখও নিরাপদ থাকবে আর আমাদের দেখতে হবে না রাস্তায় স্বজন হারানোর আহাজারি। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধে চালক, পথচারী ও যাত্রীদের মধ্যে বেশি সচেতনতা ও সতর্কতা অবলম্বন করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা এবং আইন-কানুন মেনে চলার সংস্কৃতি তৈরি করতে হবে।
সভাপতির বক্তব্যে লায়ন হাকিম আলী বলেন, নিরাপদ সড়ক চাই এমন একটি সংগঠন, যার লক্ষ্য ও উদ্দেশ্য প্রতিটি মানুষ যেন সড়ক দুর্ঘটনা থেকে নিরাপদে থাকতে পারে। ডায়মন্ড সিমেন্ট এই সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে কাজ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা রোধ করতে পারব অনাকাঙ্খিত সড়ক দুর্ঘটনা। সড়ক দুর্ঘটনা রোধকল্পে সংশ্লিষ্ট সকলকে নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।
নিরাপদ সড়ক চাই মহানগর কমিটির সহ-সভাপতি ও ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক লায়ন মোহাম্মদ হাকিম আলীর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ- পুলিশ কমিশনার (বন্দর) এস এম মেহেদী হাসান, প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অটোরিক্সা হালকা যান পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ আনোয়ার হোসেন, কর্ণফুলি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দুলাল মাহমুদ, বিএমসি বাংলাদেশ পরিচালক আব্দুল্লাহ আল জুনায়েদ। স্বাগত বক্তব্য রাখেন নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক শফিক আহমেদ সাজীব।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক (অপারেশন) আবেদুল বারি, জেনারেল ম্যানেজার (কারখানা) মোঃ গোলাম মোস্তফা, ম্যানেজার (ব্র্যান্ড এন্ড কমিউনিকেশন) মো. আমান উল্লাহ চৌধুরী, পরিবহন ইনচার্জ ইঞ্জি: শাহ ইমরান, ইঞ্জি: খোরশেদ আলম, ইঞ্জি: নাজিম উদ্দিন আমির হোসেন আমু প্রমুখ।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন