English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

বড়লেখায় মাসব্যাপী পালিত কর্মসূচির সমাপ্তি উপলক্ষে নিসচার সংবাদ সম্মেলন

- Advertisements -

তাহমীদ ইশাদ রিপন, বড়লেখা প্রতিনিধিঃ জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উদযাপনে
অক্টোবর মাসব্যাপী পালিত কর্মসূচির সফল সমাপ্তি উপলক্ষে ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ সরকার নির্ধারিত এই প্রতিপ্রাদ্যে জাতীয় সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা ৩ টায় পৌর শহরের হাজি নসির উদ্দিন সুপার মার্কেটের হলরুমে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

শুরুতেই সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক প্রস্তাব উপস্থাপনা করেন নিসচা বড়লেখা উপজেলা শাখার সহ-সভাপতি গোলাম কিবরিয়া। অক্টোবর মাসব্যাপী পালিত কর্মসূচীর কার্যক্রমের তথ্য তুলে ধরেন সাংগঠনিক সম্পাদক মাস্টার খালেদ আহমদ।

Advertisements

তিনি নিসচা বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে ১৮টি কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য প্রায় সাড়ে ৮ হাজার পথচারী, শিক্ষার্থী, পরিবহন শ্রমিক ও যাত্রীদের মাঝে গণসচেতনতায় কাজ করার বিষয়টি সংবাদ সম্মেলনে প্রকাশ করেন।

এসময় নিসচার কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য ও বড়লেখা উপজেলা শাখার সভাপতি তাহমীদ ইশাদ রিপন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্যে তিনি সড়ক নিরাপত্তার প্রতিটা বিষয়কে গুরুত্ব দিয়ে নিরাপদ সড়ক চাই (নিসচা) এবারের নিরাপদ সড়ক দিবসের কর্মসুচী পালন করার তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, মাসব্যাপী কর্মসূচিতে সারা দেশে ও বিদেশে শাখা সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করেছে। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে নিসচার উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি প্রদান, চালকদের প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষার্থী প্রশিক্ষণ, অভিভাবক সমাবেশ, বাস টার্মিনালে পরিবহন মালিক-শ্রমিক সমাবেশ ও সচেতনতামূলক ক্যাম্পেইন, সুধী সমাবেশের আয়োজন ও মতবিনিময়, সাংবাদিক সম্মেলন, আলোচনাসভা, গোলটেবিল আলোচনা, সেমিনার, ট্রাফিক ক্যম্পেইন, র‌্যালি, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান, ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত, সচেতনামূলক লিফলেট বিতরণ, পোস্টার প্রকাশ, ব্যানার-ফেস্টুন স্থাপন, সড়কে বিভিন্ন ঝুঁঁকিপূর্ণ পয়েন্টে সতর্কতামূলক প্রচার ও নির্দেশিকা স্থাপন, বৃক্ষরোপণ কর্মসূচি, স্বেচ্ছায় রক্তদানসহ গণমাধ্যমে চেয়ারম্যানের বিষয়ভিত্তিক নিবন্ধ প্রকাশ ও টক-শোতে অংশগ্রহণ ইত্যাদি।

Advertisements

এর মধ্যে নিসচা বড়লেখা উপজেলা শাখা প্রায় সাড়ে ৮ হাজার পথচারী, শিক্ষক-শিক্ষার্থী, পরিবহন শ্রমিক, বিভিন্ন মসজিদের ইমামদের সাথে সচেতনতা বিষয়ে মতবিনিময়, সড়ক শৃঙ্খলায় সচেতনতামূলক প্রচারাভিযান, ট্রাফিক ক্যাম্পেইন, মোটরসাইকেল চালকদের হেলমেট পরিধানে বিশেষ ক্যাম্পেইন, বিভিন্ন বাস কাউন্টার ও জনবহুল স্থানে পোস্টার-স্টিকার এবং সাইনবোর্ড স্থাপন, গণপরিবহনে লিফলেট বিতরণ, বর্ণাঢ্য র‍্যালী, সমাবেশ, উপজেলা প্রশাসনের সাথে মতবিনিময়, পৌর মেয়র ও বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধিদের সাথে গোল টেবিল আলোচনা, ট্রাফিক পুলিশের সাথে মতবিনিময়, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে আর্থিক অনুদানসহ গণসচেতনতায় আরও বিভিন্ন কর্মসূচি নিয়ে কাজ করেছে। সড়ক পরিবহন আইন ২০১৮ পুরোপুরি কার্যকর এবং যথাযথ বাস্তবায়নের জন্য চুড়ান্ত বিধিমালা জারি করার দাবী জানিয়েছে। এছাড়াও সড়ক নিরাপত্তা বিষয়ে সমন্বিত কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলে ১৬ নভেম্বর ২০০২ খ্রি. অনুষ্ঠিত ৮ম সভার সিদ্ধান্ত অনুসারে প্রশাসন, সচেতন নাগরিক, সুশীল সমাজ ও নিসচা প্রতিনিধিদের নিয়ে দেশের সকল জেলা ও উপজেলায় সড়ক নিরাপত্তার বিষয়ক কমিটি গঠনের তাগিদ দেওয়া হলে প্রায় প্রত্যেকটি জেলা/উপজেলায় সড়ক নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে। এমতাবস্থায় সংবাদ সম্মেলনে বড়লেখা উপজেলায় সড়ক নিরাপত্তা বিষয়ক কমিটি গঠনের জন্য উপজেলা প্রশাসনের কাছে জোর দাবী জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে অক্টোবর মাসব্যাপী পালিত কর্মসূচির আহবায়ক আব্দুল আজিজ বলেন, ২৫ টি গৃহীত কর্মসূচির মধ্যে ১৮ টি কর্মসূচি সম্পন্ন হয়েছে। যেহেতু সারাবছর নিসচা জনস্বার্থে সড়ক দুর্ঘটনারোধে সচেতনতামূলক কর্মসূচি পালন করে। জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মাসব্যাপী টানা কর্মসূচি পালিত হয়েছে। প্রশাসনের সহযোগিতায় আমরা সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি পালন করেছি তবে প্রশাসনের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকলে আমাদের কার্যক্রম আরও ত্বরান্বিত হবে।

পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নিসচা বড়লেখা শাখার পৃষ্টপোষক তপন চৌধুরী, মোহাম্মদ তারেক হাসনাত ও যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ নোমান।

এছাড়াও সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার পৃষ্টপোষক তপন চৌধুরী, মোহাম্মদ তারেক হাসনাত, মাওলানা মাসুম আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ নোমান, দপ্তর সম্পাদক এনাম উদ্দিন, কার্যনির্বাহী সদস্য শাহরিয়ার শাকিল, ছাইফুর রহমান সামি, সাহাব উদ্দিন প্রমুখ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন