English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

সাতক্ষীরায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

- Advertisements -

সাতক্ষীরা প্রতিনিধি: “আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে সাতক্ষীরায় পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২২। দিবসটি উদযাপনের লক্ষ্যে নিরাপদ সড়ক চাই (নিসচা) সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে শনিবার সকাল ১২টায় নিসচা সাতক্ষীরা জেলা শাখার অস্থায়ী কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Advertisements

দৈনিক দৃষ্টিপাত সম্পাদক ও নিসচা সাতক্ষীরা জেলা শাখার পৃষ্ঠপোষক জি এম নূর ইসলামের সভাপতিত্বে এবং নিসচা সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম মহিদার রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দ্বিতীয় মেয়াদে সদ্য নির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান এবং নিসচা সাতক্ষীরা জেলা শাখার প্রধান পৃষ্ঠপোষক আলহাজ¦ নজরুল ইসলাম বলেন, “ নিরাপদ সড়ক চাই এর যে আন্দোলন দীর্ঘ ২৯ বছর আগে ইলিয়াস কাঞ্চন তার স্ত্রী জাহানারা কাঞ্চনের সড়কে মৃত্যুকে কেন্দ্র করে একাই আন্দোলন শুরু করেছিলো তা আজ জাতীয় পর্যায়ের আন্দোলনে রুপ নিয়েছে।

আমরা যদি দেশ  নিয়ে না ভেবে গন আন্দোলনের অংশ হিসাবে সাতক্ষীরা জেলাকে সড়কে মৃত্যুর হাত থেকে রক্ষা পেতে বিভিন্ন পদক্ষেপ নিয়ে মানুষকে নিরাপদে বাড়ি ফেরার ব্যবস্থা করতে পারি সেই লক্ষে কাজ করে যেতে হবে। তাহলেই জাতীয় নিরাপদ সড়ক চাই এর সার্থকতা সফল হবে।” অন্যদের মধ্যে বক্তব্য দেন সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী ও নিসচা সাতক্ষীরা জেলা শাখার প্রধান উপদেষ্টা এ্যাড. আব্দুল মজিদ, বিশিষ্ট সমাজসেবক ও নিসচা সাতক্ষীরা জেলা শাখার উপদেষ্টা আবুল কালাম বাবলা, দৈনিক পত্রদূত পত্রিকার উপদেষ্টা সম্পাদক ও নিসচা সাতক্ষীরা জেলা শাখার উপদেষ্টা আবুল কালাম আজাদ, সাপ্তাহিক সূর্যের আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং নিসচা সাতক্ষীরা জেলা শাখার উপদেষ্টা ওয়ারেশ খান চৌধুরী, সাপ্তাহিক মুক্ত স্বাধীন পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং নিসচা সাতক্ষীরা জেলা শাখার পৃষ্ঠপোষক মোঃ আবুল কালাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও নিসচা সাতক্ষীরা জেলা শাখার উপদেষ্টা মোহম্মাদ আলী সুজন, নিসচা সাতক্ষীরা জেলা শাখার কার্যকরী সদস্য শেখ আব্দুল ওয়াজেদ কচি, ইন্ডিপেনডেন্ট টেলিভিশন এর সাতক্ষীরা প্রতিনিধি আবুল কাশেম, শিবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ, নিরাপদ সড়ক চাই সাতক্ষীরা জেলা শাখার সভাপতি মুহাম্মদ দিদারুল ইসলাম, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইদ্রিস আলী প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, সড়কে মৃত্যুর মিছিল চলছেই। প্রতিদিন গড়ে ১৭ জন করে মানুষ সড়ক দূর্ঘটনার কারণে প্রাণ হারাচ্ছে। এর প্রধান কারণ সচেতনতার অভাব। আমাদের দেশে সড়ক আইন যথাযথভাবে মানা হয় না। বক্তারা আরো বলেন, আমাদের সাতক্ষীরাতে ৪০- ৫০ বছর আগে যানবাহন ছিলো সর্বসাকুল্যে ৫০টি হলে এখন তা ৫০ হাজারের ও অধিক।

Advertisements

কিন্তু যানবাহন বাড়লেও সড়ক কিন্তু বাড়েনি। পাশাপাশি গাড়ির চালকদের অদক্ষতা, মদ্যপ অবস্থায় গাড়ি চালনা, চালকদের প্রশিক্ষণের অভাব, ট্র্রাফিক পুলিশের অব্যবস্থাপনাকে দায়ী করা হয়। বক্তারা এ সময় গাড়ির চালকদের ডোপ টেস্টের আওতায় আনার দাবী জানান। পাশাপাশি রাস্তার মাঝখানে যাতে ডিভাইডার স্থাপন করা হয় সে দিকে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করা হয়। সভায় বক্তারা নিসচা সাতক্ষীরা জেলা শাখার বাৎসরিক সার্বিক কর্ম পরিকল্পনা প্রনয়নের জন্য একটি উপ কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন নিসচা সাতক্ষীরা জেলা শাখার সহ-সাধারণ সম্পাদক মনিরুজ্জামান তুহিন, অর্থ সম্পাদক জি এম সোহরাব হোসেন, দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম, প্রকাশনা সম্পাদক কামাল উদ্দীন, সমাজকল্যান ও ক্রীড়া সম্পাদক অহিদুজ্জামান, কার্যকরী সদস্য এস এম রজব আলী, প্রভাষক নাজমুল হক, এ এস এম শাহনেওয়াজ মাহমুদ রনি, আমিরুল ইসলাম, শফিকুল ইসলাম, শহিদুল ইসলাম শহিদ, জিয়াউর রহমান জিয়া। সাধারণ সদস্য মীর মামুন হাসান, হাবিবুল্লাহ বাহার, গোলাম মোস্তফা, রবিউল ইসলাম রবি, ফিরোজ হোসেন, শেখ রেজাউল ইসলাম বাবলু, লাল্টু হোসেন, অধ্যক্ষ মাওঃ আব্দুল্লাহ, ফিরোজ কবির, আব্দুর রাজ্জাক, জোবাইর বিন হোসাইন, মিজানুর রহমান, মেহেদী হাসান প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে কুরআন তিলাওয়াত করে হাফেজ মাওঃ মোঃ আবুল হোসেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন