English

30 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে ফিল্ম মিউজিয়াম উদ্বোধন

- Advertisements -
Advertisements
Advertisements

আজ ১৪ অক্টোবর ২০২০ খ্রিস্টাব্দ ২৯ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ রোজ বুধবার সকাল ১১.০০ ঘটিকায় তথ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব কামরুন নাহার আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে ফিল্ম মিউজিয়াম উদ্বোধন করেন।
এ ফিল্ম মিউজিয়ামের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস, ঐতিহ্য বিকাশে নতুন দ্বার উন্মোচিত হবে। বাংলাদেশে চলচ্চিত্রের ক্রমবিকাশে বিভিন্ন সময় ব্যবহৃত নানা ধরনের ক্যামেরা (অ্যারি টু-সি ক্যামেরা, থ্রি-সি ক্যামেরা, ফোর-সি ক্যামেরা, চাইনিজ ক্যামেরা, বি এল ক্যামেরা), বিভিন্ন সময় ব্যবহৃত প্রজেক্টর মেশিন (৮ মি.মি., ১৬মি.মি. ও ৩৫মি.মি. ), বিভিন্ন ধরনের এডিটিং মেশিন, ফিল্ম জয়েনার, সিনক্রোনাইজার, পোস্টার, ফটোসেট, ফটো অ্যালবাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কার রেপ্লিকা, বাচসাস পুরস্কার রেপ্লিকা, ফিল্ম ব্লক, শ্যুটিং এর কাজে ব্যবহৃত বিভিন্ন দ্রব্যাদি, কস্টিউম, শ্যুটিং স্ক্রিপ্ট, ৭০ মিমি ফিল্ম ইত্যাদি এ মিউজিয়ামে স্থান পেয়েছে। ফিল্ম মিউজিয়ামটি আরো সমৃদ্ধকরণের প্রক্রিয়া চলছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) মিউজিয়ামে বেশকিছু যন্ত্রপাতি প্রদান করে।
ফিল্ম বিষয়ক গবেষণা, আলোচনা, সেমিনার, সিম্পোজিয়াম অনুষ্ঠান, চলচ্চিত্র প্রদর্শন, অধ্যয়ন, ফিল্ম এপ্রিসিয়েশন কোর্স ইত্যাদির জন্য সহায়ক ফিল্ম হসপিটাল, আধুনিক ফিল্ম চেকিং রুম, ডিজিটাল ফিল্ম ক্লিনিং ল্যাব, দুইটি ফিল্ম ডিজিটালাইজেশন ল্যাব, এলামনাই কর্নার, উৎসব আয়োজন অফিস, অতিথি কক্ষ, ক্যাফেটেরিয়া, ফিল্ম মিউজিয়াম ইত্যাদি সুবিধাসহ একটি চলচ্চিত্র বান্ধব আবহ গড়ে তোলা হয়েছে এই ভবনে।
বস্তুত এই ফিল্ম মিউজিয়ামটি চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, পরিবেশক, প্রদর্শক, জাতীয় ইতিহাস ঐতিহ্যের গবেষক ও কলাকুশলীদের একটি সহায়ক প্রতিষ্ঠানে পরিণত হবে বলে চলচ্চিত্রবোদ্ধারা মনে করেন। প্রচার, প্রচারণা, প্রদর্শন ও বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে ফিল্ম আর্কাইভ সাধারণ জনগণের সঙ্গে চলচ্চিত্রের ইতিহাসের সেতুবন্ধন স্থাপন করবে – এই লক্ষ্যে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক আজ থেকে সর্বসাধারণের জন্য ফিল্ম মিউজিয়ামটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে।
এছাড়াও জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ও নানা ভিজ্যুয়াল ফুটেজের সমন্বয়ে ফিল্ম ভল্টে (লেভেল -৩) এবং বঙ্গবন্ধুর ওপর প্রকাশনাসমূহ নিয়ে বিশেষায়িত লাইব্রেরির ২য় তলায় (লেভেল -৪) বঙ্গবন্ধু কর্ণার স্থাপন করা হয়েছে। সম্মানিত তথ্য সচিব মহোদয় আজ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম ভল্ট ও লাইব্রেরিতে স্থাপিত বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন। এছাড়া তিনি বাংলাদেশ ফিল্ম আর্কাইভ প্রকাশিত ‘সিনেমার পোস্টার (১৯৮৭-২০১২)-২য় খন্ড’ ও ‘আমাদের চলচ্চিত্র (তৃতীয় সংস্করণ)’ গ্রন্থ দুটির মোড়ক উম্মোচন করেন।
পরবর্তীতে সম্মানিত তথ্য সচিব মহোদয় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত সরকারী কর্মকর্তা/কর্মচারীদের ৫০ ঘন্টা ইন-হাউজ প্রশিক্ষণে জাতীয় শুদ্ধাচার কর্মকৌশল বিষয়ে একটি সেশন পরিচালনা করেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জনাব মোঃ নিজামূল কবীর এর সভাপতিত্বে আয়োজিত এ কর্মশালায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর ব্যবস্থাপনা পরিচালক জনাব নুজহাত ইয়াসমিন বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন