English

29 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

জয়পুরহাটের আক্কেলপুরে এস.এম.ই কৃষকদের মাঝে পুরস্কার বিতরণ

- Advertisements -
Advertisements
Advertisements

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের অধীনে এসএমই কৃষকদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এই অনুষ্টানে কয়েক জন সফল কৃষকের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।
আক্কেলপুর উপজেলার তিলেকপুর ইউনিয়নের চাড়দিঘী ব্লকের কৃষক মো: মাসুম বিল্লাহকে একজন সফল এম.এসই কৃষক হিসেবে ঘোষনা করেন।
২০১৯- ২০২০ অর্থবছরে কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল,তেল,মসলা বীজ উৎপাদন,সংরক্ষনও বিতরন (৩য় পর্যায়ে) প্রকল্পের আওতায় আক্কেলপুর উপজেলা কৃষি অফিস থেকে বারি সরিষা ১৪ এর বীজ, জৈব সার, ইউরিয়া,টিএসপি,এমওপি,জিপসাম,বালাইনাশক, বীজশোধক,রেজিস্টার খাতা,সাইনবোর্ড, বিজাত তা বাছাই এবং আগাছা দমন করার জন্য নগদ অর্থ প্রদান করা হয় উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে এস.এমই সফল কৃষদের মাঝে।
উন্নতমানের বীজ উৎপাদনের জন্য কৃষকদের গুরত্বপূর্ণ প্রশিক্ষন প্রদান করেন আক্কেলপুর উপজেলা কৃষি অফিস।
এস.এমই প্রশিক্ষনের মাধ্যমে কৃষক মো: মাসুম বিল্লাহ ১ একর জমিতে বারি ১৪ জাত সরিষা চাষ করেন এবং বারি ১৪ জাতের সরিষা থেকে তিনি ১.৫ টন/হে: হারে বেশি ফলন পান।
যা অন্যান্য জাত থেকে ১.৫ গুন বেশি।
কৃষক মোঃ মাসুম বিল্লাহের সরিষা চাষ দেখে স্থানীয় কৃষকরা অনেক উৎসাহিত হন,এবং মো: মাসুম বিল্লাহের কাছ থেকে স্থানীয় কৃষকরা বীজ ক্রয়ের মাধ্যমে সংগ্রহ করেন।
কৃষক মো: মাসুম বিল্লাহ বারি ১৪ জাতের সরিষা জমি থেকে প্রায় ৬১০ কেজি সরিষা বীজ সংগ্রহ করেন।এর মধ্যে তিনি ১০০ কেজি সরিষা বীজ সংগ্রহ করে রাখেন।আর বাঁকী সরিষা বীজ গুলো কৃষকদের মাঝে বিক্রি করেন। প্রতি কেজি সরিষা ১০০ টাকা কেজি হিসেবে তিনি ৫১০ কেজি সরিষা বিক্রি করেন।
কৃষক মাসুম বিল্লাহ আগে শুধু ধানের চাষ করতেন।কিন্তু তিনি বর্তমানে এস.এমই কৃষক হয়ে আর্থিক ভাবে লাভবান হয়েছেন এবং তার আশেপাশের কৃষকরাও একটা রোল মডেলে পরিনত হয়েছেন।
আক্কেলপুর উপজেলা কৃষি অফিসের আয়োজনে কৃষকদের উৎসাহিত করার জন্য এস.এমই কৃষকদের মধ্যে সেরা ৩ জন কৃষককে নির্বাচিত করা হয়।
কৃষক মো: মাসুম বিল্লাহ জয়পুরহাটের ৫ টি উপজেলার মধ্যে এস.এমই সেরা কৃষক হিসেবে প্রথম স্থান অধিকার করেন। নির্বাচিত অন্যান্য কৃষক হলেন পাঁচবিবি উপজেলার বালিঘাট ইউনিয়নের কৃষক মো: সাখোওয়াত হোসেন এবং জয়পুরহাট সদর উপজেলার ভাদসা ইউনিয়নের কৃষক মো: মোস্তাক হোসেন।
উক্ত এস.এমই কৃষক পুরস্কার বিতরনি অনুষ্ঠানে সভাপতিত্ত করেন উপজেলা কৃষি অফিসার মো: শহীদুল ইসলাম।
প্রধান হিসেবে উপস্থিত ছিলেন জনাব স.ম মেফতাহুল বারী উপপরিচালক কৃষি সম্প্রসারন অধিদপ্তর জয়পুরহাট, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবলু কুমার সূত্রধর জেলা প্রশিক্ষণ অফিসার,জনাব আব্দুল্লাহ আল মামুন অতিরিক্ত উপপরিচালক জয়পুরহাট, জনাব মো ছাদেকুল ইসলাম অতিরিক্ত উপপরিচালক জয়পুরহাট, মো: মোকছেদ আলী মাস্টার সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, আক্কেলপুর, উপজেলা কৃষি সম্প্রাসরণ অফিসার আব্দুল্লাহ আল- আমিন এবং আরো উপস্থিত ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তারা সহ এস.এমই কৃষক পরিবার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন