English

28 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

বগুড়ায় আরও একটি করোনা শনাক্তকরণ পরীক্ষা ল্যাব চালু হলো

- Advertisements -
Advertisements
Advertisements

এবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল (শজিমেকহা) এইচটিসি/এআরটি সেন্টারে করোনা টেস্ট শুরু হয়েছে। এ টেস্ট শুরুর মধ্য দিয়ে বগুড়ায় আরও একটি চালু হলো করোনা শনাক্তকরণ পরীক্ষা ল্যাব।
১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ৪টি নমুনা পরীক্ষার মাধ্যমে শুরু করা হয় ল্যাবটি। এই করোনা পরীক্ষার ল্যাবে প্রতিদিন ৩০ জনের নমুনা পরীক্ষা করা যাবে। এখানে নমুনা পরীক্ষার পর তার রিপোর্ট পাঠানো হবে শজিমেকের পিসিআর ল্যাবের সহিত সংযোগ করে আইইডিসিআর সেখান থেকে রিপোর্ট প্রকাশ করা হবে।ল্যাব পরীক্ষার কার্যক্রম শুরু করা সময় উপস্থিত ছিলেন শজিমেক এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম এম সালেহ ভুঁইয়া, শজিমেকের অধ্যক্ষ ডা. মো. রেজাউল আলম জুয়েল, এইচটিসি/এআরটি সেন্টারের  ফোকাল পার্সন ও শজিমেক এর সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (চর্ম ও যৌন) ডা. মো. ছাইদুর রহমান, ল্যাব টেকনোলজিস্ট মো. ফিরোজ আহমেদ, ল্যাব টেকনোলজিস্ট রুবিনা খাতুন, সিনিয়র স্টাফ নার্স লাভলী খাতুন, সুদীপ কুমার প্রমুখ।
এইচটিসি/এআরটি সেন্টারের ফোকাল পার্সন ডা. মো. ছাইদুর রহমান বলেন, পরীক্ষা কার্যক্রম পরিচালিত হবে এই সেন্টারে স্থাপিত জীন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে, যেটি দ্বারা বগুড়াসহ রাজশাহী ও রংপুর বিভাগের এইচআইভি পজিটিভ ব্যক্তিগণের শরীরে ভাইরাসের সংখ্যা নিরূপণ করা হবে। স্বল্প পরিসরে হলেও এই মেশিনের মাধ্যমে কোভিড-১৯ টেস্টের কার্যক্রম বর্তমান এই করোনা মহামারি চিকিৎসা ও প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।
তিনি আরও বলেন, ল্যাব উদ্বোধনের প্রথম দিনেই ৪টি নমুনা পরীক্ষার মধ্যদিয়ে মেশিনের কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন এখানে ৩০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন