English

28 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

বিনামূল্যে আইনগত সহায়তার বিষয়টি সরাসরি গ্রামাঞ্চলে প্রকাশ পাচ্ছে

- Advertisements -
Advertisements
Advertisements

গরীব ও অসহায় মানুষদের বিনামূল্যে আইনগত সহায়তা বাস্তবায়নে বগুড়ার প্রতিটি উপজেলায় ধারাবাহিকভাবে গণশুনানি চলছে। ফলে বিনামূল্যে আইনগত সহায়তার বিষয়টি প্রত্যন্ত গ্রামের জনগণের কাছে ব্যাপকভাবে প্রকাশ পাচ্ছে। গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বগুড়া জেলা লিগ্যাল এইড এবং লাইট হাউস।
সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান বিষয়ক প্রাতিষ্ঠানিক গণশুনানি সোমবার (৩০ নভেম্বর) জেলার সোনাতলা উপজেলার তেকানি চুকাইনগর ইউনিয়নের বালিয়াডাঙ্গা বাচ্চু মেম্বারের মাঠে অনুষ্ঠিত হয়।
জেলা লিগ্যাল এইড ও লাইট হাউসের যৌথ আয়োজনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ইউএসএআইডির আর্থিক সহযোগিতায় এ কার্যক্রম চলছে। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোছা. সাদিয়া আফরিন। মুল আলোচক ছিলেন জেলা লিগ্যাল এইড কমিটির প্রতিনিধি ও জজ কোর্টের প্যানেল আইনজীবি আজাদ হোসেন তালুকদার। স্বাগত বক্তব্য দেন লাইট হাউসের পিপিজে বগুড়ার প্রকল্প সমন্বয়কারি রশিদা খাতুন।
সভাপতিত্ব করেন তেকানী চুকাইনগর ইউনিয়নের লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান অধ্যক্ষ শামসুল হক মন্ডল। বক্তব্য দেন
চিকিৎসা প্রযুক্তিবিদ আরমান হোসেন ডলার (শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতাল), আব্দুল মান্নান বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মামুন হোসেন, খাদিজা খাতুন, প্রতিভা আদর্শ কেজি স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক আবু হানিফ সহ এলাকার গণমান্য ব্যক্তি ও দুই শতাধিক নারী-পুরুষ উপস্থিত ছিলেন।
গণশুনানিতে উপস্থিত নারী-পুরুষরা তাঁদের নানা সমস্যার কথা তুলে ধরেন। পারিবারিক, জমিজমা, স্বামী- স্ত্রীর মধ্যে বিরোধসহ বিভিন্ন আইনগত ও সামাজিক সচেতনতামূলক প্রশ্ন করেন অংশগ্রহনকারিরা।
এ সময় জাতীয় আইনগত সহায়তা প্রদান আইন- ২০০০ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কারা কোথায় কিভাবে সরকারি আইনগত সহায়তা পাবেন। শেষে জাতীয় আইনগত সহায়তার হট লাইন নম্বর ১৬৪৩০, পুলিশ হটলাইন ৯৯৯ এবং নারী ও শিশু নির্যাতন হটলাইন ১০৯ প্রদান করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন