English

35 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

সীমান্তের মানুষ যতো বেশি স্বাবলম্বী হবে, সীমান্তে ততো চোরাচালান কমে আসবে: বিজিবি মহাপরিচালক

- Advertisements -
Advertisements
Advertisements

সীমান্তের মানুষ যতো বেশি স্বাবলম্বী হবে, সীমান্তে ততো চোরাচালান কমে আসবে বলে জানিয়েছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজশাহী নগরীর টি-বাঁধ এলাকায় মাঝিদের মাঝে নৌকা বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বিজিবি মহাপরিচালক মনে করেন, এই ১০০টি নৌকা শুধুমাত্র ১০০ জন জেলেকেই নয়, বরং ১০০টি পরিবার ও পরিবারের সদস্যদেরও নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে। সীমান্তের প্রান্তিক জনগোষ্ঠী যতই স্বাবলম্বী হয়ে উঠবে সীমান্ত সংক্রান্ত অপরাধ এবং চোরাচালান ততই হ্রাস পাবে।
বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের গরীব, দুঃখী ও মেহনতি মানুষের মুখে হাসি ফুটিয়ে একটি সুখী, সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। জাতির পিতার সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে সীমান্ত রক্ষার পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ সবসময় সীমান্তবর্তী হতদরিদ্র ও অসহায় প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যন্নোয়নে কাজ করে আসছে ।
তিনি আরও বলেন, তারই ধারাবাহিকতায় শত নৌকায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে বিজিবি এই অনুষ্ঠানের মাধ্যমে শতবর্ষের সমার্থক হিসেবে ১০০টি নৌকা প্রান্তিক জেলেদের স্বাবলম্বী করার প্রয়াসে প্রদান করা হল। এ নৌকা প্রদান অনুষ্ঠানের মাধ্যমে সীমান্তবর্তী প্রান্তিক জেলেরা সঠিকভাবে জীবিকা নির্বাহ করবে। স্বাবলম্বী হয়ে অন্যদের স্বনির্ভর হওয়ার প্রেরণা জোগাবে ।
এসময় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিজিবি রিজিওন সদর দফতর রংপুর-এর রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কায়সার হাসান মালিক, রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খন্দকার, রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, বিজিবি রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল তুহিন মো. মাসুদ, রাজশাহী ব্যাটালিয়ন (১, বিজিবি) এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদসহ বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিজিবি জানায়, শত নৌকায় জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে বিজিবি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ মুজিববর্ষ-এর এই মাহেন্দ্রক্ষণে বিজিবি দিবস ২০২০ উপলক্ষে সীমান্তের প্রান্তিক জেলেদের স্বাবলম্বী করার প্রয়াসে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সারাদেশের হতদরিদ্র ১০০ জন মাঝির মধ্যে ১০০টি নৌকা বিতরণ করেছে। সোমবার বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম রাজশাহীর টি- বাঁধ এলাকা সংলগ্ন পদ্মা নদীর পাড়ে হতদরিদ্র ২৫ জন মাঝির মধ্যে ২৫টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করেন ।
বিজিবি  আরও জানায়, মুজিব জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর উদ্যোগে বিভিন্ন রিজিওনের তত্ত্বাবধানে পদ্মা, মেঘনা, যমুনা ও ইছামতী নদীর পাড়ের প্রান্তিক হতদরিদ্র মাঝিদের মাঝে ১০০ টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করা হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন