English

30 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

উদ্বোধনের ১১ দিন পর বিকল সি-ট্রাক

- Advertisements -

বগুড়া থেকে জামালপুরে যমুনা নদীর নৌরুটে উদ্বোধনের ১১ দিনের মাথায় বিকল হয়ে পড়েছে বহুল কাঙ্ক্ষিত সি-ট্রাক সার্ভিস শহীদ আবদুর রউফ সেরনিয়াবাত। গত ২৩ আগস্ট থেকে বিকল হয়ে থাকায় যাত্রীরা নৌকায় করে মৃত্যুঝুঁকি নিয়ে নদী পারাপার হচ্ছেন। নদীতে পানি বেড়ে যাওয়ায় ঝুঁকি আগের থেকে আরও দিগুণ বেড়েছে।

জানা যায়, গত ১২ আগস্ট ২০০ আসনবিশিষ্ট সি-ট্রাক সেবা চালু হয় বগুড়া সারিয়াকান্দির কালিতলা ঘাট থেকে জামালপুর জামথল ঘাট পর্যন্ত। ওইদিন সারিয়াকান্দি উপজেলার কাজলা ইউনিয়নের জামথল ঘাটে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সি-ট্রাকের উদ্বোধন করেন। উদ্বোধনের পরপরই ‘শহীদ আবদুর রউফ সেরনিয়াবাত’ নামের সি-ট্রাকটি যাত্রী পারাপার শুরু করে। সি ট্রাক চালু হওয়ার পর যমুনা নদী হয়ে দুই পাড়ে পরাপারে নতুন দিনের সূচনা হয়। অনেকেই আবার সি ট্রাক দেখতে ও এতে করে ভ্রমণ করতে ভিড় করেন। গত ২৩ আগস্ট বগুড়ার সারিয়াকান্দি কালিতলা ঘাট থেকে ছাড়ার পর যমুনার মাঝনদীতে গিয়ে এটির ইঞ্জিন বিকল হয়ে যায়।

Advertisements

এদিকে সি-ট্রাক সার্ভিস বন্ধ হওয়ায় এই নৌরুটে খেয়ানৌকা, ভাড়া নৌকা এবং রিজার্ভ নৌকাগুলোতে যাত্রীর অতিরিক্ত চাপ বেড়ে গেছে। খেয়ানৌকাতে ১০০-এর বেশি যাত্রী নিয়ে চলাচল করতে দেখা গেছে। মোটরসাইকেলে পরিপূর্ণ ছিল নৌকাগুলো। অতিরিক্ত যাত্রী বহন করায় নৌকাডুবির আশঙ্কা রয়েছে।

সি-ট্রাক সার্ভিসের ইজারাদার জাহিদুল ইসলাম জানান, ১২ আগস্ট জামথল ও কালিতলা ঘাটের মধ্যে সি-ট্রাকে প্রতিদিন একবার করে যাত্রী পারাপার শুরু হয়। ২৩ আগস্ট যাত্রী নিয়ে ঘাট ছাড়ার পর যমুনা নদীতে সি-ট্রাকের ইঞ্জিন বিকল হয়। পরে উদ্ধারকারী ফেরি এনে এটিকে ঘাটে নেওয়া হয়। ২৪ আগস্ট থেকে যাত্রী পরিবহন বন্ধ রয়েছে। আরও দুই থেকে তিনদিন সময় লাগতে পারে সি ট্রাকের ইঞ্জিন সচল করতে।

Advertisements

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিটিসি) পরিচালিত শহীদ আবদুর রউফ বলেন, সি-ট্রাকের ইঞ্জিন সচল করতে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড থেকে ম্যাকানিক পৌঁছেছে। তারা কাজ করছে। তবে এটি মেরামত করতে সময় লাগবে।

যমুনা নদীর সি-ট্রাক ঘাট এলাকার একজন যাত্রী আব্দুল্লাহ আল মামুন জানান, তারা কয়েকজন মিলিয়ে রংপুর থেকে এখানে এসেছেন সি-ট্রাকে ভ্রমণ করতে। এসে জানতে পারেন কয়েক দিন ধরে সি-ট্রাক বন্ধ রয়েছে।

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাসেল মিয়া জানান, যান্ত্রিক ত্রুটির কারণে সি-ট্রাক বিকল হওয়ায় যাত্রী পারাপারে সমস্যা হয়েছে। বিআইডব্লিউটিসি ত্রুটি মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। আশা করি অতিদ্রুতই ঘাটে পারাপার স্বাভাবিক হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন