English

28 C
Dhaka
রবিবার, মে ২৬, ২০২৪
- Advertisement -

চট্টগ্রামে ফুটপাত থেকে হকারদের উচ্ছেদ: পাল্টে গেলো সড়কের চিত্র

- Advertisements -

চট্টগ্রাম শহরের বিভিন্ন এলাকা ফুটপাত দখলমুক্ত করার ঘোষণার আট দিন পর ব্যাপক অভিযান চালিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন-সিসিসি।

বৃহস্পতিবার (৮ ফ্রেব্রুয়ারি) বেলা সোয়া ১০টার দিকে পুরাতন রেল স্টেশন থেকে শুরু করে নিউ মার্কেট ও জিপিও এলাকার ফুটপাত থেকে হকারদের উচ্ছেদ করা হয়।

Advertisements

সিটি মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম  বলেন, “সাতজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে উচ্ছেদ অভিযান চলছে। এখন পর্যন্ত ৭০০ হকার উচ্ছেদ করা হয়েছে।

“ফুটপাতে দোকান বসাতে বসাতে অনেকে সেখানে স্থায়ী অবকাঠামো করে ফেলেছিল। সেগুলোও উচ্ছেদ করা হয়েছে। জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটও আমাদের সাথে আছেন। এখন পর্যন্ত কোনো বাধা আসেনি।”

উচ্ছেদ অভিযানে ২০০ পুলিশ, র‌্যাব ও আনসার সদস্য, ২০০ শ্রমিক, সিসিসির বিপুল সংখ্যক পরিচ্ছন্নতা কর্মী অংশ নেন।

দুপুরে সেখানে গিয়ে দেখা যায়, সড়কের চিত্র পাল্টে গেছে। ভাসমান দোকান, ঝুপড়ি, চৌকি ও ভ্যানগাড়ি উচ্ছেদ করায় সড়কগুলো এখন আগের চেয়ে প্রশস্ত মনে হচ্ছে।

Advertisements

মুক্ত করা ফুটপাত ও সড়কের অংশে দোকান বসানো বন্ধ করতে নোটিশও দিয়েছে সিটি করপোরেশন। যাতে আবার দখল না হয় সেজন্য নজরদারি করা হবে বলে জানিয়েছেন মেয়রের একান্ত সচিব আবুল হাশেম।

এ অভিযানের কারণে বেলা ১১টা থেকে স্টেশন রোড, নিউমার্কেট মোড়, কোতোয়ালি মোড়, নন্দনকানন, জুবিলী রোডসহ সংলগ্ন এলাকার প্রায় সব সড়কে যানজট তৈরি হয়।

প্রসঙ্গত,চট্টগ্রাম নগরীর প্রাণকেন্দ্র নিউমার্কেট এলাকায় ফুটপাতের অস্তিত্বও নেই! সব কটি সড়কের ফুটপাত যেন মার্কেট বনে গেছে। এসব ফুটপাত দখল করে মার্কেটের দোকানের মতো পসরা সাজিয়ে বসেছে হকার। ফলে পথচারীদের বাধ্য হয়েই হাঁটাচলা করতে হচ্ছে ব্যস্ত সড়ক দিয়ে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন