English

29 C
Dhaka
শনিবার, জুন ১৫, ২০২৪
- Advertisement -

জুরাইন ট্রাফিক পুলিশ বক্সের অভিযান: ফুটপাত থেকে হকার উচ্ছেদ

- Advertisements -

কামাল হোসেন খান: ওয়ারী ট্রাফিক বিভাগের ডিসি আশরাফ ইমামের নির্দেশে সহকারী কমিশনার এসি কপিল দেব এর তত্ত্বাবধানে জুরাইন ট্রাফিক পুলিশ বক্সের টিআই ইসমাইল হোসেন অভিযান পরিচালনা করে ফুটপাত থেকে হকার উচ্ছেদ করায় যানজট পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। রবিবার ১৯ মে সকাল থেকে যানজট নিরসনে ফুটপাত থেকে এসব অবৈধ হকারদের দোকান পাট উচ্ছেদ করেন তিনি।জুরাইনে টিআই ইসমাইল অভিযান চালিয়ে ফুটপাত উচ্ছেদ করায় এলাকার যানজট সহনীয় পর্যায়ে চলে এসেছে।ওয়ারী ট্রাফিক বিভাগের দৃঢ় সিদ্ধান্ত আর উচ্ছেদ অভিযানের কঠোরতার কারনে পাল্টে গেছে জুরাইন এলাকার পুরো চিত্র। যানজটের চির চেনা দৃশ্য পুরো উধাও।এ যেন অন্য রকম এক পরিবেশ। কোথাও আর যানবাহনের দীর্ঘ সাড়ি চোখে পড়ে না। দক্ষিণ অঞ্চল থেকে ঢাকায় প্রবেশের অন্যতম প্রধান সড়ক চীন মৈত্রী সেতু হয়ে ঢাকায় প্রবেশে যাত্রীদের বিড়ম্বনা পোহাতে হয় না।এতদিন রাস্তার সামনে দোকান ও বাজার বসায় সারাক্ষণ যানজট লেগে থাকত দুর্ঘটনাও ঘটত। অনেক সময় রোগী বহনকারী এম্বুলেন্স, গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় ব্যক্তিরাও যানজটে আটকে থাকতো। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গামী শিক্ষার্থীদের এবং অফিস গামী মানুষকে সময় মতো নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে বিলম্ব হতো।গত কয়েক দিন আগেও জুরাইন এলাকার সড়কে উভয় পাশের ফুটপাতে ছিল ফলের দোকান ও কাঁচা বাজার। ফুটপাত ছাপিয়ে সেইসব দোকানগুলো চলে আসে প্রধান সড়কের উপরে।সব সময় যানবাহন আর মানুষের ভিড় লেগে থাকত রাস্তার পাশ গুলোয়। গাড়ি চলাচল করতে বেগ পেতে হতো। রাস্তার উপরের সেসব দোকান এখন আর নেই। ফলে বদলে গেছে জুরাইন এলাকার পুরো পরিবেশ।

Advertisements

এছাড়াও টিআই ইসমাইল হোসেন এই এলাকার দায়িত্ব গ্রহণের পর থেকে, অবৈধ রুট পারমিট বিহীন গাড়িগুলো যাতে সড়কে চলতে না পারে সেদিকে সতর্ক দৃষ্টি রাখেন, ড্রাইভিং লাইসেন্সবিহীন অপরিপক্ক চালককে গাড়ি চালাতে নিরুৎসাহিত করেন, ট্রাফিক আইন মেনে চলতে যাত্রী, চালক, পথচারীদের সচেতন করেন। ট্রাফিক ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে তার অধীনস্ত টিএসআই, এটিএসআই, কনস্টেবল সহ সবাইকে নিয়মিত ব্রিফ করেন। এবং এই এলাকায় বেশ কিছু ট্রাফিক পোস্ট পরিচালনা করেন।

Advertisements

ট্রাফিক ইন্সপেক্টর টিআই ইসমাইল হোসেন জানান, ট্রাফিক ব্যাবস্থাপনা নিশ্চিত করা ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা একটি চ্যালঞ্জিং কাজ, ট্রাফিক ব্যবস্থাপনা নিশ্চিত করতে যানজট নিরসন কল্পে আমরা চ্যালেঞ্জ গ্রহণ করেছি।ফুটপাতে ও রাস্তা দখল করে গড়ে ওঠা দোকান পাট উচ্ছেদ করে যানজট সহনীয় পর্যায়ে আনার চেষ্টা করছি, ডিএমপি কমিশনার এবং ওয়ারি ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার আশরাফ ইমাম স্যারের নির্দেশে এই কাজ সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন,ট্রাফিক পুলিশের এই ধরনের কর্মকাণ্ড নিয়মিত চলবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন