English

30 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

ট্রেনের ছাদে ওঠা ও টিকিট কালোবাজারি বন্ধে মনিটরিং সেল গঠন

- Advertisements -

ট্রেনের ছাদে যাত্রী ওঠা বন্ধ এবং টিকিট কালোবাজারি নিয়ন্ত্রণে মনিটরিং সেল গঠন করা হয়েছে বলে হাইকোর্টকে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

Advertisements

রোববার (৭ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়েছে।

প্রতিবেদনে রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, টিকিটবিহীন যাত্রী যেন স্টেশনে ঢুকতে না পারে সে বিষয়ে ৫০টি স্টেশনে বিশেষ চেকিং করা হচ্ছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আদালতে এ প্রতিবেদন দাখিল করেন।

Advertisements

এর আগে গত ২১ জুলাই ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। সেদিন আদালত বলেন, এরপর থেকে ট্রেনের ছাদে কোনো যাত্রী পরিবহন করলে দায়িত্বরত কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আদালত আরও বলেন, ট্রেনের ছাদে যাত্রী নেওয়া আজ থেকে বন্ধ ঘোষণা করা হলো। একই সঙ্গে ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে ও টিকিটের কালোবাজারি বন্ধে নেওয়া পদক্ষেপের বিষয়েও আদালতকে জানাতে বলা হয়।

এর আগে রেলওয়ের অব্যবস্থাপনা-যাত্রী হয়রানির প্রতিবাদে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নেওয়া শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান ও অভিযোগ তদন্তে কমিটি গঠন করার জন্য প্রক্রিয়া হিসেবে রেলওয়ে কর্তৃপক্ষের মহাব্যবস্থাপক (পূর্ব) ও মহাব্যবস্থাপককে (পশ্চিম) স্মারকলিপি পাঠানো হয়েছে বলে উপ-পরিচালক (টিসি) মো. আনসার আলী সই করা একটি প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হয়।

রেলের অব্যবস্থাপনা নিয়ে মহিউদ্দিন রনির বিষয়ে প্রশ্ন তোলার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে এমন তথ্য জানায় বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।

কমিটি গঠনের চিঠিতে বলা হয়, ‘মহিউদ্দিন রনি’ শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত স্মারকলিপি এতদসঙ্গে প্রেরণ করা হলো। স্মারকলিপিতে বর্ণিত দাবিসমূহ বাস্তবায়নে কমিটি গঠন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং গঠিত কমিটির সুপারিশসহ একটি প্রতিবেদন ৭ (সাত) দিনের মধ্যে অত্র দপ্তরে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে ২০ জুলাই রেলওয়ের অব্যবস্থাপনা-যাত্রী হয়রানির প্রতিবাদে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নেওয়া শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থানের কারণ জানতে চান হাইকোর্ট। একই সঙ্গে দুদক বিষয়টি জানে কি না, জানলে কী ব্যবস্থা নিয়েছে সেটিও জানতে চেয়েছেন আদালত।

আদালত দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান ও রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিককে রনির আন্দোলনের বিষয়ে খোঁজ-খবর নিতে বলেন।তারই আলোকে রেলওয়ের দুজন পরিচালক ও সহজ ডটকমের একজন আদালতে উপস্থিত হন।

তারা হলেন- রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) সালাহ উদ্দিন এবং ট্রাফিক ও রেলওয়ের বাণিজ্যিক পরিচালক মো. নাহিদ হাসান খাঁন। এছাড়া সহজ সিনেসিস ভিনস্টেন্ট (জেভি) বিজনেস প্রেসিডেন্ট মো. যুবায়ের হোসেন।

চলতি বছর স্বাধীনতা দিবস অর্থাৎ ২৬ মার্চ থেকে দেশে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু করে টিকেটিং প্ল্যাটফর্ম সহজ ডটকম। তবে শুরু থেকেই এ সেবা নিয়ে হয়রানির অভিযোগ তোলেন যাত্রীরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন