English

20 C
Dhaka
রবিবার, জানুয়ারি ২৯, ২০২৩
- Advertisement -

সিলেটে ৩১ যানবাহনকে জরিমানা, হাইড্রোলিক হর্ন জব্দ

- Advertisements -

সিলেটে শব্দদূষণবিরোধী অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ৩১ যানবাহনকে ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা ও ৫৫টি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়েছে।

Advertisements

বুধবার সিলেট-সুনামগঞ্জ সড়কের বাইপাস মোড়ে এই অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এমরান হোসেন।

পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয় সূত্র জানায়, শব্দদূষণ রোধে বুধবার দুপুরে অভিযান শুরু হয়। অভিযানকালে ৩১ যানবাহনকে ৩০ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ৫৫টি নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬-এর বিধি ৮(২) লঙ্ঘনের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০)–এর ১৫(২) ধারায় এই জরিমানা আদায় করা হয়েছে।

অভিযানে অধিদপ্তরের সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা, বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আলমগীর, পরিদর্শক মো. মামুনুর রশিদ, গবেষণাগার সহকারী মুহাম্মদ শাহাদৎ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। আনসার সদস্য ও বিআরটিসির সিলেটের প্রতিনিধিরা অভিযানে সার্বিক সহায়তা দেন।

Advertisements

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এমরান হোসেন বলেন, ‘সাধারণভাবে শব্দের মানমাত্রা ৪০ থেকে ৪৫ ডেসিবেল। এর চেয়ে বেশি মাত্রার শব্দ মানুষের শ্রবণশক্তি লোপ, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা তৈরি করে। আর হাইড্রোলিক হর্ন ১০০ ডেসিবেলের বেশি মাত্রার শব্দ সৃষ্টি করে। শব্দদূষণের ক্ষেত্রে অনেকাংশে দায়ী হাইড্রোলিক হর্ন।

‘হাইড্রোলিক হর্নের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হলে এটা যে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর, সেটা সবাইকে বোঝাতে হবে। বিশেষ করে যানবাহনের মালিক ও চালকদের মধ্যে সচেতনতা তৈরির উদ্যোগ নিতে হবে। অভিযানের পর পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে শব্দদূষণের ক্ষতিসংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।’

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন