English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

ট্রেনে এখন ধূমপান কম হয়: রেলমন্ত্রী

- Advertisements -
ট্রেনকে ধূমপান মুক্ত করতে যে প্রকল্প রেলওয়ে হাতে নিয়েছিল সেটির প্রশংসা করে রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, প্রকল্পের মাধ্যমে সচেতনতা বৃদ্ধিতে যে পরিমাণ কাজ করা হয়েছে, এই কাজের ফসল হিসেবে ট্রেনে এখন ধূমপান কম হয়। ধূমপান আরো কমা দরকার। আমাদের সুযোগ আছে এ ক্ষেত্রে কাজ করার।

আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রেল ভবনের সভা কক্ষে ধূমপান ও তামাকমুক্ত রেল পরিষেবা গড়ে তুলতে সম্মাননা পদক-২০২৩ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জিল্লুল হাকিম বলেন, ‘ট্রেনকে ধূমপান মুক্ত করার জন্য প্রকল্পের কাজ শেষ হয়েছে। এই ধরনের প্রকল্প গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। রেলে বিপুল পরিমাণ যাত্রী যাতায়াত করে। এখানে অল্প জায়গায় অনেক লোক ভ্রমণ করে।
ভ্রমণের সময় ধূমপান করা হলে জনগণের মধ্যে এই ধূমপানের ক্ষতির প্রভাবটা বৃদ্ধি পাবে। তাই ট্রেনকে ধূমপান মুক্ত রাখা জরুরী।’ 

তিনি আরো বলেন, ‘সাধারণ জনগণ এখন অনেক সচেতন মানুষের মধ্যে ধূমপানের পরিমাণ কমে গেছে বলে আমার মনে হয়। এখন ধূমপানে ঝুঁকে পড়ছে শিক্ষিত লেখাপড়া জানা যুবকরা।

তাদের সচেতন করা জরুরী। রেলওয়েকে ধূমপানমুক্ত করার জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছে এবং প্রকল্প গ্রহণ করা হয়েছে, প্রকল্পটি যথাযথভাবে হয়েছে বলে আমি মনে করি। এই প্রকল্পের মাধ্যমে সাধারণ জনগণকে উদ্বুদ্ধ করে সচেতন করতে পারলে ক্ষতি কমবে। মানুষের মধ্যে যদি এর ক্ষতিকারক প্রভাব নিয়ে প্রচার করে তাদেরকে সচেতন করা যায়, তাহলে সাধারণ মানুষ অনেক জটিল রোগ থেকে বেঁচে যাবে। বিশেষ করে ক্যান্সার যক্ষাসহ বিভিন্ন রোগ।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন