English

31 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

বগুড়ায় সড়ক নিরাপত্তায় ২৪ ঘন্টা মাঠে থাকছে হাইওয়ে পুলিশ

- Advertisements -

ঈদে মহাসড়কে নির্বিঘ্নে যান চলাচল, পরিবহনে চাঁদাবাজী বন্ধসহ সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতামূলক কাজ করছে বগুড়া হাইওয়ে রিজিয়ন পুলিশ। ঈদে ঘরমুখি মানুষের নিরাপত্তার জন্য মহাসড়কে ২৪ ঘন্টা মাঠে থাকছে হাইওয়ে পুলিশের বিশেষ টিম। এজন্য মাঠে নামানো হয়েছে পাঁচ শতাধিক পুলিশ সদস্য। শুধু ঈদের আগেই নয় গত ছয় মাসে হাইওয়ে পুলিশ সদস্যরা বিশেষ অভিযান চালিয়ে ৫ কোটি ৩৪ লক্ষ্যাধিক টাকা জরিমানাও আদায় করেছে।

হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন কার্যালয় সূত্রে জানা গেছে, এবার আসছে ঈদুল আযহায় সড়কে দুর্ঘটনা রোধে বিশেষ নজরদারীর ব্যবস্থা করা হয়েছে। নজরদারি বাড়াতে বগুড়ার বনানী থেকে জেলার শেষ সীমানা বগুড়া বাজার পর্যন্ত হাইওয়ে পুলিশের চারটি মোটরসাইকেলে ৮ জন সদস্য ২৪ ঘন্টা দায়িত্ব পালন করছেন। দায়িত্বপালনকালে সদস্যরা মোটরসাইকেল দুর্ঘটনা রোধে কাজ করবেন। এছাড়া, বাসে ডাকাতি, ছিনতাই, গরুবাহি ট্রাকের নিরাপত্তা, অজ্ঞান পার্টি এবং মহাসড়কে কেউ যেন বিশৃঙ্খলা না করতে পারে সেই বিষয়ে কাজ করছে। যানজট সৃষ্টি হলে হাইওয়ে পুলিশ চেষ্টা করছে দ্রুত যানজট নিরসনে।

Advertisements

আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি রাসেল মন্ডল জানিয়েছেন, বগুড়া অঞ্চলে কোথাও পণ্যবাহী পরিবহনে চাঁদাবাজীর কোন ঘটনা নেই। পুলিশ সদস্যদের পাশাপাশি প্রশাসনের সহযোগিতায় পরিবহন মালিক শ্রমিক যান চলাচলে মাঠে কাজ করছে।

মহাসড়ককে কোরবানির পশুবাহী ট্রাক থেকে চাঁদাবাজি বন্ধে বগুড়া জেলা পুলিশের গোয়েন্দা বিভাগ ডিবির ৪৮ জন সদস্য গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ থেকে শুরু করে বগুড়া জেলার মাটিডালি, ধুনট ও সিরাজগঞ্জের চান্দাইকোনা পর্যন্ত একাধিক টিমে বিভক্ত হয়ে ছদ্মবেশে বিশেষ অভিযান পরিচালনা করে। কোরবানির পশুবাহী আটটি ট্রাকে ডিবি পুলিশের ১৬ জন সদস্য গরু ব্যবসায়ীর ছদ্মবেশে গোবিন্দগঞ্জ থেকে রওয়ানা হয়। ছদ্মবেশে অভিযান পরিচালনা অব্যাহত রয়েছে। এছাড়া ট্রাক ড্রাইভার ও গরু ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করে।

Advertisements

হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন সূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত বেশ কিছু মোটরসাইকেল দুর্ঘটনায় ৪১ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ১২ জন। এই হিসেবে বগুড়ায় গড়ে প্রতিমাসে ৬ থেকে ৭ জন করে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে। আইন অমান্য করে মোটরসাইকেল চালানোর দায়ে ১ হাজার ৯০৫টি মোটরসাইকেল চালকের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গত ৬ মাসে জরিমানা করা হয়েছে ৪৭ লাখ ৬২ হাজার ৫০০ টাকা। এই জরিমানা সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে বলে। গত ৬ মাসে সিএনজি ৫০৩০, ইজিবাইক ১৫০০, নছিমন ১০০, করিমন ৩৫০, ভটভটি ৯২০, ট্রলি ১০২০, অন্যান্য ৮১০ মিলিয়ে ৯ হাজার ৭৩০টি যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করে। এতে মোট জরিমানা হয় ২ কোটি ৪৩ লাখ ২৫ হাজার টাকা। আবার একই সময়ে বাস, পিকআপ, মাইক্রোবাস, কার, ট্রাক ওভারস্পিডের কারনে জরিমানা করা হয়েছে ২ কোটি ৪৩ লাখ ২৫ হাজার। সব মিলিয়ে জরিমানা আদায় হয়েছে ৫ কোটি ৩৪ লাখ ১২ হাজার ৫০০ টাকা। সড়ক দুর্ঘটনা রোধে সচেতন করে তুলতে জেলার বিভিন্ন স্থানে বিশেষ লিফলেট বিতরণ করা হয়েছে।

বগুড়া জেলা বাস মিনিবাস ও কোচ পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, জেলা পুলিশ ও হাইওয়ে পুলিশের তৎপরতায় বিগত সময়ে ন্যায় এবারো মহাসড়কে যানবাহন চলাচল করছে। ঈদ উপলক্ষে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে প্রশাসনের পাশাপাশি পরিবহন মালিক শ্রমিকরা বিভিন্ন সড়কে দায়িত্ব পালন করছে। তিনি ওভারলোড ও রাস্তার উপর যততত্র যানবাহন দাঁড় করিয়ে যাত্রী উঠানামা বন্ধসহ বেপরোয়া গতিতে যানবাহন না চালিয়ে সড়কে শৃঙ্খলা মেনে পরিবহন পরিচালনার  জন্য মালিক শ্রমিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের পুলিশ সুপার মুুনশী শাহাবুদ্দিন জানান, ঈদের ছুটিতে বগুড়া সড়ক মহাসড়কে যেন দুর্ঘটনা না হয় সে বিষয়ে পুলিশ সদস্যদের দিক নির্দেশনা প্রদান করা হয়েছে। সড়কে সার্বক্ষনিক পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। বগুড়া রিজিয়নের আওতায় রংপুর ও রাজশাহী বিভাগে পাঁচ শতাধিক পুলিশ সদস্যরা মাঠে নেমেছে। তিনি বলেন, বগুড়ায় মোটরসাইকেল দুর্ঘটনার প্রবনতা বেশি। ঈদের ছুটিতে পবিত্র ঈদুল আজহার আগের তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরের তিন দিন মহাসড়কে যৌক্তিক কারণ ছাড়া মোটরসাইকেল চালাতে দেওয়া হবে না। সেই সঙ্গে সড়ক মহাসড়কে ইজি বাইক, মোটরসাইকেল ও চার্জার রিক্সা নামতে দেওয়া হবে না।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন