English

31 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
- Advertisement -

বাজেটে নারীদের পাইলট হতে প্রণোদনার প্রস্তাব

- Advertisements -

চলতি অর্থবছরের বাজেটে এভিয়েশন খাতে নারীদের উৎসাহিত করতে বাংলাদেশের ফ্লাইং স্কুলে দুজন নারীকে পাইলট প্রশিক্ষণে প্রণোদনা দেওয়ার সুপারিশ করা হয়েছে জাতীয় সংসদে। এছাড়া বাজেটে নারী উন্নয়নে বেশ কিছু সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপনের সময় এ সুপারিশ করা হয়।

সুপারিশগুলো হচ্ছে- দেশের সব অভ্যন্তরীণ বিমানবন্দরে নারীদের জন্য টয়লেট সুবিধা বাড়ানো। নারীদের নিরাপত্তায় বিমানবন্দরগুলোতে পর্যাপ্ত আলো ও সিসিটিভি ক্যামেরার সংখ্যা বাড়ানো এবং লাইটিং ব্যবস্থার উন্নয়ন করা।

বিভিন্ন জেলা সদরে প্রশিক্ষণকেন্দ্রসহ হোটেল স্থাপনের মাধ্যমে দক্ষ মানবসম্পদে উন্নয়ন ও কর্মসংস্থানে নারীদের অগ্রাধিকার প্রদান করা। পর্যটনকেন্দ্রগুলোতে স্যুভিনিয়র শপ নির্মাণ করে নারীদের বরাদ্দ প্রদানে অগ্রাধিকার দেওয়া। নারীদের জন্য প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করা।

কর্মরত নারীদের জন্য বাণিজ্যিক ইউনিটগুলোতে পৃথক ব্রেস্ট ফিডিং কর্নার এবং ডে-কেয়ার (শিশু দিবাযত্ন কেন্দ্র) কর্নার স্থাপনের ব্যবস্থা করা এবং নারীদের জন্য পৃথক অভিযোগ বক্স স্থাপন করা।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন কার্যক্রম শুরু হয়।

করোনাভাইরাস পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম করা হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন