English

35 C
Dhaka
বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
- Advertisement -

লক্ষ্মীপুরে ৬৫ লাখ টাকার ব্রিজ নির্মাণ প্রকল্প নিয়ে ‘টানাহেঁচড়া’

- Advertisements -

সাফায়াত সাকিব, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের দিঘলী-শান্তিরহাট রাস্তার কাঁঠালী এলাকায় একটি ব্রিজ নির্মাণ নিয়ে বিতর্ক ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) টাকার বিনিময়ে এক জায়গায় অনুমোদিত ব্রিজ অন্য জায়গায় নির্মাণ করতে চেষ্টা করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয় বলে অভিযোগ স্থানীয়দের। তবে পিআইও মোশারফ হোসেন এর দাবি- ‘টাইপিং মিসটেক’ এর কারণে অনুমোদনপত্রে জায়গার নাম ভুল উঠেছে। এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলছেন- বিশৃঙ্খলা এড়াতে প্রয়োজনে ব্রিজ নির্মাণ প্রকল্পটি স্থগিত করা হবে।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয়ের তথ্যমতে, বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ২০২১-২০২২ অর্থ বছরে গ্রামীণ রাস্তায় ১৫মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু বা কালভার্ট নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় লক্ষ্মীপুর সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের কাঁঠালী রাস্তায় মোস্তফা মেম্বারের বাড়ি সংলগ্ন খালের উপর একটি গার্ডার ব্রীজ নির্মাণ প্রকল্প অনুমোদন হয়েছে। প্রায় ৬৫ লাখ টাকা চুক্তিমূল্যে ১৩ মিটার দৈর্ঘ্যরে এই সেতু নির্মাণ প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করেছে মেসার্স হোসেন বিল্ডার্স নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

Advertisements

স্থানীয়দের অভিযোগ, ঘুষের বিনিময়ে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোশারফ হোসেন অনুমোদনপত্রে উল্লেখিত জায়গার পরিবর্তে অন্য একটি জায়গায় ব্রিজ নির্মাণের জন্য ঠিকাদারকে নির্দেশ দিয়েছেন। যেখানে ইতোমধ্যে একটি ব্রিজ রয়েছে। ব্রিজটির মেয়াদও শেষ হয়নি। পরিকল্পিতভাবে কয়েকদিন আগে রাতের আঁধারে পুরাতন ব্রিজটির কিছু অংশ ভেঙে ফেলে একটি কুচক্রী মহল। এখন পশ্চিম কাঁঠালী সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পুঁজি করা হচ্ছে।

অথচ সরকারিভাবে অনুমোদিত মোস্তফা মেম্বারের বাড়ি সংলগ্ন পুরাতন সাঁকোটির স্থলে নতুন ব্রিজটি নির্মাণ করা হলে স্থানীয় ৪৫-৫০টি পরিবারের চলাচলে দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে। স্থানীয় মোস্তফা মেম্বারের বাড়ি, কালা মিয়া দরবেশ বাড়ি, দুলাল মিয়ার বাড়ি, তোফায়েল মিয়ার বাড়ি, ইব্রাহিমের বাড়ি, বাশারের বাড়ি, এছহাক মুন্সির বাড়ি, মাসুদের বাড়ি, বাবুলের বাড়ি, শাহ আলম মিয়ার বাড়ি ও খামার বাড়ির বাসিন্দারা এ পথেই চলাচল করে। উৎপাদিত ধান, পাট ও শাকসবজিসহ বিভিন্ন কৃষি পণ্য পরিবহনেও এ পথ গুরুত্ববহন করে বলে স্থানীয়রা জানিয়েছেন।

সরেজমিনে দেখা যায়, পশ্চিম কাঁঠালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে নতুন ব্রিজ নির্মাণ প্রকল্প বিষয়ক একটি সাইনবোর্ড লাগানো হলেও সেখানে মোস্তফা মেম্বারের বাড়ির কথা উল্লেখ রয়েছে। যা পরবর্তীতে স্টিকার দিয়ে মুছে দেওয়া হয়। তাছাড়া স্কুলের পেছনে মাত্র ৪-৫টি পরিবারের অবস্থান দেখা গেলেও মোস্তফা মেম্বারের বাড়ির আশেপাশে এরচেয়ে বেশি পরিবারের বসবাস লক্ষ্য করা যায়। এছাড়াও সেখানে প্রস্তাবিত গুচ্ছগ্রাম প্রকল্পটি বাস্তবায়ন হলে আরও বেশি মানুষ এর সুফল ভোগ করার সম্ভাবনা রয়েছে।

তাই অনুমোদিত স্থানে ব্রিজ নির্মাণের দাবিতে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনায় গণস্বাক্ষর কর্মসূচি হাতে নিয়েছে গ্রামবাসী। এতে স্থানীয় কামাল হোসেন, জহির উদ্দিন, তোফায়েল মিয়া, রাসেল, আবদুর রহমান ও আবুল খায়ের সহ অন্তত দুই শতাধিক বাসিন্দা অংশগ্রহণ করেন।

Advertisements

এদিকে কুশাখালী ইউনিয়ন পরিষদের সদস্য আবু ছিদ্দিক ও জান্নাতুল ইয়াছমিন শিউলী জানান, মোস্তফা মেম্বারের বাড়ি সংলগ্ন সাঁকোরস্থলে নতুন ব্রিজটি নির্মাণ করা জরুরি। এটা অধিক জনগুরুত্বপূর্ণ। পশ্চিম কাঁঠালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের পুরাতন ব্রিজটি ভেঙ্গে সেখানে নতুন ব্রিজটি নির্মাণ করলে সরকারের অর্থ অপচয় হবে। এতে গ্রামবাসীর মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার আশঙ্কাও রয়েছে যেহেতু মোস্তফা মেম্বারের বাড়ির সামনে ব্রিজ নির্মাণের কথা অনুমোদনপত্রে উল্লেখ আছে।

অন্যদিকে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোশারফ হোসেন ঘুষ নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, ‘টাইপিং মিসটেক’ এর কারণে অনুমোদনপত্রে মোস্তফা মেম্বারের নাম উল্লেখ হয়েছে। যা সংশোধনের প্রচেষ্টা চলছে। তাছাড়া পশ্চিম কাঁঠালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনেই ‘সয়েল টেস্ট’ করা হয় বলে নিশ্চিত করেছেন তিনি।

এ বিষয়ে লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান হোসেন বলেন, কুশাখালী ইউনিয়নের কাঁঠালী মোস্তফা মেম্বারের বাড়ি সংলগ্ন খালের উপর ব্রিজ নির্মাণ প্রকল্পের অনুমোদনপত্রে ‘টাইপিং মিসটেক’ ও তা সংশোধনের বিষয়টি আমার জানা নেই। আমি জানি, যে জায়গায় ব্রিজ নির্মাণের কথা অনুমোদনপত্রে উল্লেখ রয়েছে, সেখানেই ব্রিজ নির্মাণ হচ্ছে। এক্ষেত্রে কোনো অনিয়ম বা বিশৃঙ্খলা দেখা দিলে প্রকল্পটি বাতিলের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ করা হবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন