English

31 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

সাগরদাঁড়িতে কপোতাক্ষ নদের উপর আজও নির্মাণ হয়নি সেতু: বাঁশের সাঁকো ভেঙে বেড়েছে দূর্ভোগ

- Advertisements -

আলমগীর হোসেন: মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মভূমি যশোরের সাগরদাঁড়িতে কপোতাক্ষ নদের উপর আজও কোন সেতু নির্মাণ হয়নি। সাগরদাঁড়ি ও সারসা পারের মানুষের স্বেচ্ছাশ্রমে নির্মিত উন্মুক্ত বাঁশের সাঁকোটি ভেঙে পড়ায় কেশবপুর, তালা ও কলারোয়া উপজেলার মানুষের যাতায়াতের জন দূর্ভোগ বেড়েছে।

গত ২৫ ডিসেম্বর ২০২১ সাঁকোটি আকস্মিক ভাবে শ্যাওলা ও কচুরিপানার চাপে ভেঙে পড়ায় কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি , শেখপুরা, চিংড়া, মির্জাপুর,বিষ্ণুপুর,গোবিন্দপুর, ধর্মপুর,ফতেপুর, শ্রীপুর, বগা, নেহালপুর, , রেজাকাটি, হাসানপুর, মহাদেবপুরসহ অন্যান্য গ্রাম ও ওপারের সাতক্ষীরা জেলার তালা উপজেলার সারসা, ধানদিয়া, সেনেরগাতী, ফুলবাড়ী, পাঁচ পাড়া, কুঠিঘাটা, সরুলিয়া, সানতলা, নগরঘাটাসহ অন্যান্য গ্রাম এবং কলারোয়া উপজেলার জয়নগর, নীলকন্ঠপুর, বাটরা, সিংহলাল, কয়লা, শংকরপুরসহ ৩ উপজেলার অর্ধ শতাধিক গ্রামের প্রতিদিন শত শত মানুষের আসা যাওয়ার অবর্ণনীয় দূর্ভোগ বেড়েছে।
তালা ও কলারোয়া উপজেলার বিভিন্ন গ্রামের প্রায় চাঁর’শ ছাত্র/ছাত্রী সাগরদাঁড়ি আবু শারাফ সাদেক সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজ , আবু শারাফ সাদেক কারিগরি ও বাণিজ্য কলেজ, মাইকেল মধুসূদন ইনষ্টিটিউশন, সনেট নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলিম মাদ্রাসা, মদিনাতু উলুম হাফিজিয়া ও এতিম খানা, সরকারী প্রাইমারী স্কুল, প্রজাপতি কিন্ডার গার্ডেন সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত।

Advertisements

ছোট একটি নৌকায় কোমলমতি ছাত্র / ছাত্রী সহ সাগরদাঁড়ি, কুঠিঘাটা, মৌলভী বাজার, ফুলবাড়ী, সরুলিয়া, ধানদিয়া, চিংড়া, বগা, সেনপুর, হাসানপুর, কেশবপুরসহ অন্যান্য বাজারের হাটুরিয়ারা জীবনের ঝুকি নিয়ে পারাপার হতে বাধ্য হচ্ছেন।অনেক সময় নৌকা ডুবে ছাত্রী / ছাত্রী রা হাবুডুবু খেয়ে ভিজে বই খাতা হারিয়ে বাড়ি ফিরে যেতে বাধ্য হয়। তা ছাড়া অনেক মটর সাইকেল আরোহী চালকরা মটর সাইকেল পারাপার করতে যেয়ে মটর সাইকেল সহ নদীতে পড়ে যায়।

চলমান এ দৃশ্য নতুন নয়, এ দৃশ্য চলমান। সাগরদাঁড়িতে কপোতাক্ষ নদের উপর একটি সেতু নির্মাণের দাবী এ এলাকাবাসীর কয়েক বছরের নয়, কয়েক যুগের। কিন্তু সব সরকারের মন্ত্রী, এম, ‘ পি দের আশ্বাস আশ্বাসই রয়ে যায়, সেতু নির্মাণ আর হয় না।

গত ২০০৯ সাল থেকে সাগরদাঁড়ি বাজার কমিটি ও ওপারের সারসা গ্রামবাসীদের যৌথ উদ্যোগে দু ‘ পারের গ্রাম থেকে মানুষের বাড়ি বাড়ি যেয় বাঁশ তুলে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে উন্মুক্ত বাঁশের সাঁকো নির্মাণ করে দু ‘ পারের যাতায়াতকারীদের যাতায়াতের ব্যবস্হা করে আসছে। গত বছর দু ‘ পারের ইউনিয়ন পরিযদের চেয়ারম্যান, মেম্বররা বাঁশের সাঁকো তৈরী করার দায়ত্ব নিয়ে সাঁকো তৈরী করলে ও গত ২৫ ডিসেম্বর ২০২১ সাঁকোটি ভেঙে পড়লে ও এ পযর্ন্ত প্রায় দু ‘মাসের মধ্যে সাঁকো টি তৈরীর কোন উদ্যোগ নেয়নি। ফলে দু ‘পারের যাতায়াত কারী মানুষের চরম দূর্ভোগ বেড়েছে।

Advertisements

এ ব্যাপারে ওপারের ধানদিয়া ইউনিয়ন পরিযদের চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম জানিয়েছেন, বাঁশ কিনে কাজ শুরু করেছি।
সাগরদাঁড়িতে কপোতাক্ষ নদের উপর একটি সেতু নির্মাণের জন্য আনুষ্ঠানিক ভাবে সাগরদাঁড়ি এলাকাবাসী কেশবপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে যশোর জেলা প্রশাসক বরাবর গত২০০৮ সালের ১৬ নভেম্বর এক আবেদন করেন।

আবেদনের প্রেক্ষিতে গত ২০০৯ সালের ১ জানুয়ারী যশোরের এল জি ইডি ‘ র নির্বাহী প্রকৌশলীর এক স্বারকে কেশবপুর উপজেলা প্রকৌশলীকে সাগরদাঁড়িতে কপোতাক্ষ নদের উপর সেতু নির্মাণের জন্য স্কেস ম্যাপসহ কারিগরি প্রতিবেদন ও রোড ম্যাপ প্রেরণের জন্য জানালে কেশবপুর উপজেলা প্রকোশলী গত ১৪জানুয়ারী ২০০৯ সেতু নির্মাণের জন্য স্কেস ম্যাপ, কারিগরি প্রতিবেদনসহ রোড ম্যাপ প্রেরণ করেন। কিন্তু তার পর ও সেতু নির্মাণের আর কোন অগ্রগতি হয়নি । অপরদিকে গত২০১৭ সালের ১৮ অক্টোবর কেশবপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে সাগরদাঁড়ি এলাকাবাসী সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর এক আবেদন দিলেও কোন কিছুরই খবর নেই।

তবে (যশোর-৬) কেশবপুর আসনের বর্তমান এম, পি যশোর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহিন চাকলাদার গত কয়েক মাস পূর্বে কপোতাক্ষ নদে নৌকা বাইচ দেখতে যেয়ে এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে কপোতাক্ষ নদের উপর একটি ব্রেইলী ব্রীজ নির্মাণের চিন্তা ভাবনা করবেন বলে জানিয়েছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন