English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

১২ নভেম্বর দোহাজারী-কক্সবাজার রেলপথ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

- Advertisements -

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নবনির্মিত রেলপথ আগামী ১২ নভেম্বর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন সশরীরে উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

Advertisements

রোববার (৮ অক্টোবর) দুপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

Advertisements

তিনি বলেন, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী আগামী ১২ নভেম্বর সময় দিয়েছেন। ওইদিন তিনি সশরীরে উপস্থিত থেকে এ পথে ট্রেন চলাচল উদ্বোধন করবেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, আগামী ১৫ অক্টোবর দোহাজারী থেকে কক্সবাজার রেলপথে পরীক্ষামূলক ট্রায়াল রান শুরু হবে। এরপর ধারাবাহিক পরীক্ষা-নিরীক্ষার পর আগামী ১২ নভেম্বর উদ্বোধন করা হবে। তবে চট্টগ্রামের কালুরঘাট সেতু সংস্কারের কাজ চলমান থাকায় এ পথে আগামী ডিসেম্বর মাস থেকে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হতে পারে।

প্রসঙ্গত, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের অদূরে ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়াল গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পের কাজ ২০১০ সালে হাতে নেয় সরকার। প্রথম পর্যায়ে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়াল গেজ রেললাইন নির্মাণ করা হচ্ছে। প্রকল্পের ৯০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে।

প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে ৯টি রেলওয়ে স্টেশন, চারটি বড় ও ৪৭টি ছোট সেতু, ১৪৯টি বক্স কালভার্ট ও ৫২টি রাউন্ড কালভার্ট। এছাড়া লেভেলক্রসিং রয়েছে ৯৬টি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন