English

28 C
Dhaka
রবিবার, মে ২৬, ২০২৪
- Advertisement -

আশ্চর্য রোবট অ্যাটলাস!

- Advertisements -
Advertisements

খেলাধুলার কথাই ধরা যাক। মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে নিয়ন্ত্রণ করতে পারে না। কিন্তু সম্প্রতি বোস্টোন ডায়নামিক্স নামক একটি প্রতিষ্ঠান এক ভিডিও ইউটিউবে আপলোড করেছে। তারা একটি ইলেকট্রিক হিউম্যানয়েড রোবট নির্মাণ করেছে যেটি নাকি বাস্তব জীবনে মানুষের রিয়াকশন বা শরীর নিয়ন্ত্রণকে পুরোপুরিই অনুকরণ করতে পেরেছে। অ্যাটলাস নামক এই রোবটটি মানুষের শরীর নিয়ন্ত্রণকে অনুকরণ করতে পারছে এমনকি অনেকটা ছাপিয়ে যাচ্ছে এমনই দাবি।

Advertisements

ভিডিওটিতে দেখা যাচ্ছে, অ্যাটলাস মাটিতে শুয়ে আছে। তারপর রোবটটি এমনভাবে উঠে দাঁড়ায় যা মানুষের পক্ষেও করা কঠিন। হিউম্যানয়েড রোবটটির মাথা সিলিন্ডার আকৃতির। দুটো হাত শরীরের তুলনায় একটু বেশি লম্বা। রোবটের মাথায় গোলাকৃতির লাইট রিং আকৃতিতে আছে। মাঝখানে রয়েছে ক্যামেরা।

অ্যাটলাস নামক রোবটটি অনেকাংশে কুকুর বা ওয়ারহাউজের রোবটের জায়গা দখল করতে পারে এমনই ধারণা অনেকের। টেসলা ও বিএমডব্লিউ ইতোমধ্যে গাড়ি এসেম্বলে এমন হিউম্যানয়েড রোবট ব্যবহারের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। বোস্টন ডায়নামিক্সে বিনিয়োগ করেছে দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল ম্যানুফেকচারার হুন্দাই। তারাও অ্যাটলাসকে ব্যবহার করে গাড়ি নির্মাণের কাজ পরীক্ষা করে দেখছে। অ্যাটলাস দেখতে অনেকটা মানুষের মতোই। তবে এর ব্যবহার মানুষের রেঞ্জ অব মোশনের ভিত্তিতে করা নয়। বরং মানুষের সক্ষমতার চেয়েও অনেকটা এগিয়ে যাবে বলে ধারণা করছেন টেক বিশেষজ্ঞরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন