English

29 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪
- Advertisement -

চ্যাট জিপিটি নির্মাতা কোম্পানির নতুন সিইও কে এই মিরা মুরাতি?

- Advertisements -

বহুল আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানকে বরখাস্ত করেছে ওপেনএআই। স্থানীয় সময় গতকাল শুক্রবার ওপেনএআইয়ের এই সহপ্রতিষ্ঠাতাকে বহিষ্কার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছেন।

এবার ওপেনএআইয়ের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন এর চিফ টেকনিশিয়ান অফিসার হিসেবে দায়িত্ব পালন করা মিরা মুরাতি।

Advertisements

৩৪ বছর বয়সী মিরা প্রায় পাঁচ বছর ধরে ওপেনএআইয়ের শীর্ষপর্যায়ে কর্মরত আছেন। একইসঙ্গে চ্যাটজিপিটি ও ডাল-ই এর মতো যুগান্তকারী সব প্রযুক্তি উদ্ভাবনে পর্দার আড়ালে থেকে কাজ করেছেন।

মিরাকে কোম্পানিটির অন্তর্বর্তীকালীন সিইও হিসেবে নিয়োগ দেওয়া প্রসঙ্গে ওপেনএআই এক বিবৃতিতে বলেছে, মিরা পাঁচ বছর ধরে ওপেনএআই-এর নেতৃত্ব দলের সদস্য। মিরা ওপেনএআই-এর বিবর্তনে বিশ্বব্যাপী এআই নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। অনন্য দক্ষতার দৃষ্টান্ত তৈরি করেছেন তিনি। কোম্পানির মূল্যবোধ, কার্যক্রম এবং ব্যবসা সামলেছেন এবং ইতিমধ্যেই কোম্পানির গবেষণা, পণ্য এবং নিরাপত্তা ফাংশনে নেতৃত্ব দিচ্ছেন।’

আলবেনিয়ায় জন্মগ্রহণ করা মুরাতি যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি নিয়েছেন। তার আগে গোল্ডম্যান শ্যাক্স এবং ফ্রেঞ্চ অ্যারোস্পেস গ্রুপ জোডিয়াক অ্যারোস্পেসে ইন্টার্ন হিসেবে কাজ করেছেন।

Advertisements

এরপর মিরা ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ির কোম্পানি টেসলায় ‘মডেল এক্স’-এর সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার কাজ করেছেন। ২০১৬ সালে তিনি স্টার্টআপ কোম্পানি লিপ মোশনে প্রোডাক্ট ও ইঞ্জিনিয়ারিংয়ের বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিয়েছিলেন।

২০১৮ সালে অ্যাপ্লায়েড এআই এবং পার্টনারশিপের ভিপি হিসাবে ওপেনআইয়ের সাথে যুক্ত হন মিরা। ২০২২ সালে সিটিও হিসেবে পদোন্নতি পাওয়ার পর তিনি চ্যাটজিপিটি, টেক্সট-টু-ইমেজ এআই ডাল-ই এবং কোড-জেনারেটিং সিস্টেম কোডেক্স-এর মতো যুগান্তকারী সব প্রযুক্তি উদ্ভাবনে অবদান রেখেছেন।

আর এবার ওপেনআইয়ের অন্তবর্তীকালীন সিইও-এর পদে আসীন হলেন তিনি। ওপেনএআই এক বিবৃতিতে বলেছে, মিরার অনন্য সব দক্ষতা রয়েছে। একজন স্থায়ী সিইও খুঁজে বের করার আগ পর্যন্ত তিনি এই নবনিযুক্ত দায়িত্ব পালন করবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন