English

30 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

ছবি তুলেই যেকোনো অঙ্কের সমাধান গুগলের অ্যাপে!

- Advertisements -

জটিল গণিত সমস্যার সাথে সংগ্রাম করার দিন শেষ। কারণ গুগল নিয়ে এসেছে নতুন ফটোম্যাথ অ্যাপ। এটি একটি স্মার্ট ক্যামেরা ক্যালকুলেটর এবং গণিত সহকারী অ্যাপ। এটি ইউজারদের কেবল একটি ছবি তোলার মাধ্যমে সমীকরণগুলো সমাধান করতে দেয়। তাই এটি জটিল ত্রিকোণমিতি বা কঠিন বীজগণিত সমীকরণই হোক না কেন, এই অ্যাপটি ইউজারদের ধাপে ধাপে সমাধান দিয়ে বুঝতে সাহায্য করতে পারে।

২০২২ সালের মে মাসে প্রাথমিক ঘোষণার পর এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক অনুমোদনের পর গুগল আনুষ্ঠানিকভাবে ২০২৩ সালের মার্চ মাসে ফটোম্যাথ অ্যাপটি অধিগ্রহণ করে। তবে অ্যাপটি এখন গুগলের অ্যাপ পোর্টফোলিওতে সম্পূর্ণরূপে একত্রিত হয়েছে এবং এটি বিশ্বব্যাপী ব্যবহারকারীদের কাছে আরো অ্যাক্সেসযোগ্য করে তুলেছে।

এটি প্লে স্টোরে উপলব্ধ এবং ব্যবহারকারীদের বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, পরিসংখ্যান এবং ক্যালকুলাসসহ বিভিন্ন বিষয়ে গণিতের সমস্যাগুলো মোকাবেলা করার অনুমতি দেয়।

ব্যবহারকারীরা সহজভাবে সমস্যার একটি ছবি তুলতে পারেন এবং এটি সমাধানের জন্য ধাপে ধাপে ব্যাখ্যা পেতে পারেন। এই নতুন অ্যাপ ইন্টিগ্রেশনের মাধ্যমে, গুগল তার শিক্ষাগত পোর্টফোলিওকে প্রসারিত করছে এবং গণিতের সমস্যা এবং সমাধানকে সহজ করার জন্য প্রযুক্তির সুবিধা নেওয়ার লক্ষ্য রাখছে।

ফটোম্যাথ অ্যাপ ব্যবহার করার উপায় –

– অ্যান্ড্রয়েড ডিভাইসে প্লে স্টোর বা আইওএস ডিভাইসে অ্যাপ স্টোর ওপেন করতে হবে।

– ‘ফটোম্যাথ’ সার্চ করে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

– এরপর অ্যাপটি ওপেন করতে হবে এবং যে গণিত সমস্যার সমাধান করতে চান তার দিকে নিজেদের ক্যামেরা ফোকাস করতে হবে। নিশ্চিত করতে হবে যে পুরো সমীকরণটি ফ্রেমের মধ্যে পরিষ্কারভাবে ক্যাপচার করা হয়েছে।

– যদি স্ক্যান করা সম্ভব না হয়, তাহলে সমস্যাটি ম্যানুয়ালি টাইপ করতে নিজেদের অন্তর্নির্মিত গণিত কি-বোর্ড ব্যবহার করতে পারেন।

– একবার সমস্যাটি স্ক্যান বা টাইপ করলে, ফটোম্যাথ এটি প্রক্রিয়া করা শুরু করবে এবং সমাধান প্রদান করবে।

– এরপর ইউজাররা ধাপে ধাপে এর ব্যাখ্যা পাবেন।

মজার বিষয় হলো, ফটোম্যাথ বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, পরিসংখ্যান এবং ক্যালকুলাসসহ বিভিন্ন গণিত বিষয়গুলো পরিচালনা করতে পারে। এটি ইউজারদের আরো ভালো অভিজ্ঞতা প্রদানের জন্য একাধিক ভাষা অফার করে। শুধু তাই নয়, ইউজাররা উন্নত সমস্যা সমাধানের কৌশল এবং বিজ্ঞাপন-মুক্ত অ্যাক্সেসের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলোর জন্য ফটোম্যাথ প্লাসে সাবস্ক্রাইব করতে পারে।

উল্লেখযোগ্যভাবে, গণিতের সমস্যা সমাধানের জন্য ফটোম্যাথ অ্যাপটি সর্বদা বিশ্বজুড়ে অনেক ব্যবহারকারীর মধ্যে জনপ্রিয়। ক্রোয়েশিয়াতে বিকশিত এবং ২০১৪ সালে চালু হওয়া, ফটোম্যাথ এখন ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড অর্জন করেছে এবং গুগল প্লে স্টোরে ৪.৫-স্টার রেটিং অর্জন করেছে।

অ্যাপটি বিনামূল্যে ব্যবহার করা গেলেও কেউ চাইলে একটি ঐচ্ছিক ‘ফটোম্যাথ প্লাস’ সাবস্ক্রিপশনসহ পাঠ্যপুস্তক সমাধান, অ্যানিমেটেড টিউটোরিয়াল অফার নিতে পারেন মাসিক বা বার্ষিক ফি প্রদান করে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৭ দিন স্কুল বন্ধের দাবি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন