English

28 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

দেশজুড়ে সাইবার হামলার শঙ্কা

- Advertisements -

বাংলাদেশ ব্যাংকসহ দেশের বিভিন্ন আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার শঙ্কায় প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) থেকে এ সতর্ক বার্তা দেওয়া হয়। গতকাল মঙ্গলবার রাতে সিআইআরটি তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এই সতর্কতার কথা জানায়।

Advertisements

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পুলিশ, করোনা-বিডি, ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও বিকাশসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সাইবার হামলার মুখে পড়ার তথ্য এসেছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘ক্যাসাব্লাংকা’ নামের একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালিয়েছিল। গত ১৫ ফেব্রুয়ারি হামলার ঘটনা ঘটে।

Advertisements

হ্যাকাররা সরকারের করোনাভাইরাস সংক্রান্ত ওয়েবসাইটের আদলে ভুয়া ওয়েব পোর্টাল তৈরি করে মানুষকে টিকার বিষয়ে বিভ্রান্ত করতে পারে বলেও সতর্ক করা হয়েছে। সিআইআরটি সাইবার হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোকে সকল কর্মী, গ্রাহক ও ভোক্তাদের সচেতনতাসহ সাইবার নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে বলেছে।

পাশাপাশি সন্দেহজনক বিষয় (https://www.cirt.gov.bd/incident-reporting) এই ঠিকানায় জানাতে অনুরোধ করেছে। এর আগে গত নভেম্বরে বাংলাদেশের ব্যাংকগুলোতে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল সরকার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন