English

29 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২
- Advertisement -

পদ্মা নামের রোবট

- Advertisements -
Advertisements
Advertisements

পদ্মা নামে এবার হলো রোবট! সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে  তৈরি এটি। নির্মাতাদের দাবি, রোবটটির বিল্ট ইন সফটওয়্যারও তৈরি হয়েছে নিজস্ব ল্যাবে। বৃহস্পতিবার এমন এক রোবট উদ্বোধন করেন বরিশালের ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। এর নাম রাখা হয়েছে ‘রোবট পদ্মা’।

পদ্মা সেতুর উদ্বোধনের ক্ষণকে স্মরণীয় করে রাখতেই এমন নামকরণ বলে জানানো হয়।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, রেস্তোরাঁয় খাবার পরিবেশন ও আগুন নেভাতে সাহায্য করার মতো কাজ করতে পারবে রোবটটি।    প্রস্তুতকারী দলের নেতৃত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রভাষক আব্দুর রাজ্জাক। প্রধান প্রকৌশলী হিসেবে ছিলেন একই বিভাগের শিক্ষক এ এস ফারদিন। তাঁদের সঙ্গে কাজ করেছেন সিএসই ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের আট শিক্ষার্থী।
এ এস ফারদিন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ল্যাবেই আমরা সফটওয়্যার তৈরি করেছি। তবে বরিশালে রোবট তৈরির সরঞ্জাম না পাওয়ায় সমস্যার মুখে পড়তে হয়েছে। এমন প্রতিবন্ধকতা দূর হলে আমরা আরো কাজ করতে পারব। ’ প্রকল্পে কাজ করা শিক্ষার্থী মাহাদী বিন হাবিব বলেন, ‘রোবটের ডিজাইন, ভয়েস ও কোডিং—সব কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্পন্ন করেছে। রোবটটি তৈরি শেষ হওয়ার পর অনেক ভালো লাগছে। ’

রোবট উদ্বোধনের পর বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার তরুণ শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্যোগের প্রশংসা করে বলেন, বিশ্ববিদ্যালয়টির শিক্ষা ও গবেষণা প্রসারে জেলা প্রশাসন থেকে সহায়তা অব্যাহত থাকবে। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. ইমরান চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার মো. লোকমান খান। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন