English

29 C
Dhaka
শনিবার, মার্চ ২, ২০২৪
- Advertisement -

‘ফেসবুকের বড় বাজার বাংলাদেশ’

- Advertisements -

বাংলাদেশ ফেসবুকের একটি বড় বাজার। কোনো কোনো ক্ষেত্রে মিথ‌্যা তথ‌্য পরিবেশন ও গুজব ছড়ানোসহ এটির অপব‌্যবহার ভয়ংকর অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করছে বলে মনে করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

Advertisements

মঙ্গলবার (২৫ অক্টোবর) সচিবালয়ে ফেসবুকের বাংলাদেশ-বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশীদ দিয়ার সঙ্গে বৈঠককালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, অস্থিতিশীল পরিস্থিতি সমাজ কিংবা রাষ্ট্রই নয়, এটি ফেসবুকের জন‌্যও একটি বড় চ‌্যালেঞ্জ। এই চ‌্যালেঞ্জ মোকাবিলায় ফেসবুককে আরও কার্যকর উদ‌্যোগ নিতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় দেশব‌্যাপী ইন্টারনেটসহ শক্তিশালী টেলিযোগাযোগ অবকাঠামো গড়ে তোলা হয়েছে। পৃথিবীর অন‌্যান‌্য দেশের ন‌্যায় ফেসবুকের বাংলাদেশে এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার সুযোগ রয়েছে। ফেসবুককে বাংলাদেশের আইন ও বিধিবিধান মেনে চলা ছাড়াও দেশ ও দেশের বাহির থেকে রাষ্ট্রীয়, সামাজিক এবং ব্যক্তিগত নিরাপত্তা ও সম্মান বিঘ্নিতকর উপাত্ত প্রচার ছাড়াও রাষ্ট্রদ্রোহিতা, পর্নোগ্রাফি ও মূল্যবোধবিরোধী উপাত্ত প্রচার না করতে সরকারের মনোভাব ব্যক্ত করেন তিনি।

Advertisements

এসব বিষয়ে ফেসবুকের বাংলাদেশ-বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশীদ দিয়া বলেন, অন্যান্য দেশের পলিসি, আইন আর বাংলাদেশের অনেকটাই ভিন্ন, আমরা ক্ষতিকর কনটেন্টের বিষয়ে সতর্ক আছি। যেকোনো বিধি-বিধানের ক্ষেত্রে অবশ্যই মানুষের ব্যক্তিগত নিরাপত্তা বিবেচনায় রাখা উচিত।

এ সময় তিনি ফেসবুক কর্তৃক বাংলাদেশে ডিজিটাল অবকাঠামো নির্মাণের আশ্বাস ব্যক্ত করেন। ফেসবুক ১০ লাখ মানুষকে প্রশিক্ষণ প্রদান করেছে দাবি করে সাবনাজ রশীদ দিয়া বলেন, যেকোনো আইন করার সময় স্টেকহোল্ডার, সুশীল সমাজ ও ব্যবসায়িক প্রতিনিধিসহ সবার বক্তব্য নেওয়া উচিত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন