English

34 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

ফোনে ভাইরাসের আক্রমণ ঠেকাবেন যেভাবে

- Advertisements -

হ্যাকাররা বিভিন্নভাবে স্মার্টফোনে ভাইরাস ছড়িয়ে দিচ্ছে। এরপর অ্যাক্সেস নিয়ে স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে। এসব ব্যক্তিগত তথ্য দিয়ে ব্যবহারকারীদের ব্ল্যাকমেল করছে হ্যাকাররা। হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

জেনে নিন কীভাবে আপনার স্মার্টফোনটি ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে পারেন। বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করি, কিন্তু আমাদের নিজস্ব কিছু ভুলের কারণেই ভাইরাস ডিভাইসে প্রবেশ করে। এমনকি এতে বিভিন্ন সমস্যাও দেখা যায়। ফোন গরম হয়ে যাওয়া, ধীরে কাজ করা, আরও অনেক কিছুই।

জেনে নিন কীভাবে আপনার স্মার্টফোনটি ভাইরাসের আক্রমণ থেকে বাঁচাতে পারবেন-

>> অনেকেই মাঝে মাঝে কিছু অজানা লিঙ্কে ক্লিক করে। আর এই অজানা লিঙ্গে ক্লিক করাই ডেকে আনে বিপদ। এমন অনেক লিঙ্ক থাকে, যা ফোনের জন্য বিপজ্জনক। অজানা লিঙ্কগুলো আপনার ডিভাইসে ভাইরাসও ইনস্টল করতে পারে, তাই পরের বার ভুল করেও অজানা লিঙ্কগুলোতে ক্লিক করবেন না।

>> যদি কোনো অজানা ই-মেইল, মেসেজ পান বা কোনো ব্যক্তি হোয়াটসঅ্যাপে লিঙ্ক শেয়ার করেন। ধরুন কোনো অফারের লিঙ্ক, কোনো সিনেমার লিঙ্ক। তাহলে আগেই সেই অজানা লিঙ্কে ক্লিক করার মতো ভুল করবেন না।

>> কোনো সন্দেহজনক সাইট ভিজিট করবেন না। এতে বিরাট বড় বিপদ ডেকে আনবেন। কারণ জাল সাইটগুলোতে ম্যালওয়ার সেট করে থাকে। ম্যালওয়ার হলো এক ধরনের ভাইরাস। আর এই ধরনের জাল সাইট ভিজিট করার পর যে কোনো লিঙ্কে ক্লিক করলে আপনার ডিভাইসে ভাইরাস আসার সম্ভাবনা বেড়ে যায়।

>> অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর আছে এবং অ্যাপল আইফোনের অ্যাপ স্টোর আছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই দু’টি অফিসিয়াল স্টোরে কোনো অ্যাপ খুঁজে না পান, তাহলে এটি ভুল করেও হয়।

>> অনেকেই বিভিন্ন জায়গায় বিনামূল্যের ওয়াই-ফাই কানেক্ট করে নেয়। হোটেল বা রেস্তোরাঁয় গিয়ে বিনামূল্যে ওয়াই-ফাই কানেক্ট করবেন না। এতে বিভিন্ন ভাইরাস আপনার ফোনে ঢুকে যেতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন