English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

ফোন হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে

- Advertisements -
Advertisements
Advertisements

ফোন হ্যাক হয়ে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। সম্প্রতি নতুন করে ফোন হ্যাকের সমস্যা বেড়েছে। বেশিরভাগ মানুষ হয়ত বুঝতেও পারছেন না তার ফোন হ্যাক হয়েছে। তবে কয়েকটি বিষয় লক্ষ্য করলে বুঝতে পারবেন আপনার ফোনও হ্যাক হয়েছে কি না।

অচেনা নম্বর থেকে বারবার ফোন আসা: বারবার অচেনা নম্বর থেকে ফোন বা ম্যােসজ আসা ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আবার আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারও কাছে ফোন বা বার্তা চলে গেলেও তা এই সঙ্কেত হতে পারে।

পপ আপ বার্তা আসা: বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করলে বিভিন্ন ধরনের ম্যালওয়্যার বা ক্ষতিকর সফ্‌টওয়্যার ফোনে ঢুকে যায়। এই ধরনের ওয়েবসাইট যে তথ্য চুরি করে তা কাজে লাগিয়ে ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসতে পারে। এই ধরনের বিজ্ঞাপনে ঢুকলেই সমস্যা।

মাত্রাতিরিক্ত ডেটা খরচ হওয়া: সারা দিনে খুব বেশি মোবাইল ব্যবহার না করেনও দ্রুত ফুরিয়ে যাচ্ছে ডেটা? ফোন হ্যাক হয়ে গিয়ে থাকলে অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে আর ডেটা শেষ হতে থাকে। যার মাধ্যেম এই ধরনের অ্যাপ ও সফ্‌টওয়্যারের মাধ্যমে চুরি যায় তথ্য।

অচেনা অ্যাপ: ফোন হ্যাক হয়ে থাকলে কিছু কিছু ক্ষেত্রে ব্যবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচিত অ্যাপ দেখতে পান তবে সতর্ক হতে হবে।

দ্রুত চার্জ চলে যাওয়া: স্বাভাবিকের চেয়ে দ্রুত চার্জ চলে যাওয়াও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। অনেক সময়ে ফোন বন্ধ থাকলেও পিছনে কিছু কিছু সফ্‌টওয়্যার চালু থাকে বলে চার্জ শেষ হতে থাকে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন