English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

সাবধান! নতুন বিপদ ফেসবুকে ‘কাপল চ্যালেঞ্জ’

- Advertisements -
Advertisements
Advertisements

মাঝেমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বিষয় ট্রেন্ডিং হয়ে ওঠে। ঠিক যেমন সম্প্রতি ফেসবুকের নতুন ট্রেন্ড হয়েছে #‌CoupleChallenge। অনেকেই নিজের পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন। সঙ্গে দিচ্ছেন এই হ্যাশট্যাগ। কিন্তু জানেন কী এতে অজান্তেই ডেকে আনছেন নিজের বিপদ?‌ শুনতে অবাক লাগলেও এমনটাই কিন্তু আশঙ্কা করছেন সাইবার বিশেষজ্ঞরা।
সাইবার বিশেষজ্ঞদের মতে, #‌CoupleChallenge এই হ্যাশট্যাগে দিনে প্রচুর সংখ্যক মানুষ নিজের পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন। তবে সব ভালোর যেমন খারাপ দিক থাকে, তেমনি এরও রয়েছে। আর সেটা হল, ওই ছবিগুলোকে নানা অসৎ কাজে ব্যবহার করতে পারে সাইবার অপরাধীরা। কারণ সোশ্যাল মিডিয়ায় Public ‌করে কোনও কিছু পোস্ট করলে গোটা বিশ্বে যে কেউ তা দেখতে পারে। প্রয়োজনে সেই ছবি ডাউনলোড করে বিশেষভাবে সম্পাদনা (‌Morphed) ‌করে পর্ন ওয়েবসাইট, সাইবার অপরাধমূলক কাজ করাও অসম্ভব নয়। আর তাই এই ধরনের হেনস্তা থেকে বাঁচতেই সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই চ্যালেঞ্জ নেওয়া থেকে বিরত থাকুন। কিংবা সাবধানতা অবলম্বন করে পোস্ট করুন। প্রয়োজনে সেটিংসে গিয়ে অডিয়েন্স অপশনটি ‘‌Friends’‌ করে রাখুন।
সম্প্রতি ভারতের পুণে পুলিশের পক্ষ থেকে টুইট করে সাধারণ মানুষকে সাবধানও করা হয়েছে। টুইটে লেখা হয়েছে, ‘‌‘#‌CoupleChallenge এ ছবি পোস্ট করার আগে দু’‌বার ভাবুন।‌ এই চ্যালেঞ্জ বিপদের কারণও হতে পারে।’‌’‌ সেই সঙ্গে একটি ছবিও পোস্ট করা হয়। এদিকে, অনেক জায়গা থেকেই ইতিমধ্যে নাকি অভিযোগও আসছে, এমনটাই জানিয়েছেন অনেক পুলিশ কর্মকর্তা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন