English

21 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

২০২৩ সালে হোয়াটসঅ্যাপে যেসব পরিবর্তন আসছে

- Advertisements -
Advertisements
Advertisements

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে জনপ্রিয় ও সর্বাধিক ব্যবহৃত একটি হচ্ছে হোয়াটসঅ্যাপ। বিশ্বের প্রায় সব দেশেই এই অ্যাপের সুবিধা পাওয়া যায়। ফলে এর ব্যবহারকারীর সংখ্যাও তুলনামূলক অনেক বেশি। ব্যবহারকারীদের জন্য প্রতিনিয়ত আপডেট করছে প্ল্যাটফর্মটি।

২০২২ শেষ হতে আর দুদিন বাকি, নতুন বছরের জন্য একাধিক আপডেট নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। চলুন দেখে নেওয়া যাক কী কী পরিবর্তন আসছে মেটার মালিকানাধীন সাইটটিতে-

স্ত্রিনশট ব্লক
২০২২ সালেই এই ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। প্ল্যাটফর্মের চ্যাটের স্ত্রিনশট নেওয়া যাবে বে না আর। এমনকি ছবি, ভিডিও কোনো কিছুর প্রেরকের অনুমতি ছাড়া লুকিয়ে স্ক্রিনশট নিতে পারবেন না। ২০২৩ সালের শুরুতেই এই ফিচার পৌঁছে যাবে সব দেশের হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে।

প্রিমিয়াম সাবস্ক্রিপশন
হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাকাউন্টের জন্য সাবস্ক্রিপশন পরিষেবা নিয়ে আসছে প্ল্যাটফর্মটি। ফলে অন্যদের চেয়ে চারটি বিশেষ ফিচার ব্যবহার করতে পারবেন তারা।

‘ডিলিট ফর মি’, আনডু করার অপশন
ভুল করে পাঠানো মেসেজ ডিলিট করার সুবিধা হোয়াটসঅ্যাপে আছে বহুদিন ধরেই। তবে আবারও ভুল করে যদি ডিলিট ফর এভরিওয়ান না দিয়ে ডিলিট ফর মি দিয়ে ফেলেন তাহলে পড়তে হয় মহা ঝামেলায়। সেই ঝামেলা থেকে উদ্ধার করতে নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। ২০২৩ সালের শুরুতেই ‘ডিলিট ফর মি’, আনডু করার অপশন যুক্ত হবে হোয়াটসঅ্যাপে।

অ্যাকাউন্ট লগ ইন করতে লাগবে ওটিপি
ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এখন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করতে ৬ ডিজিটের ওটিপি কোড ব্যবহার করতে হবে। হোয়াটসঅ্যাপে এখন থেকে লগ ইনের সময় একটি ৬ ডিজিটের ওটিপি পাঠাবে। সেই ওয়ান টাইম পাসওয়ার্ড এন্টার করলে তবেই সেকেন্ডারি ডিভাইসে হোয়াটসঅ্যাপ লগ ইন করা যাবে।

সিক্রেট মেসেজ ব্লার করা যাবে
ব্যবহারকারীর নিরাপত্তা বাড়াতে বিশেষ ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে আপনার চ্যাট বক্স ব্লার করে রাখতে পারবেন। শুধু যেই মেসেজ পড়তে চান সেটার উপর ক্লিক করেই সেই মেসেজটি পড়া যাবে। অন্য কোনো মেসেজ পড়া যাবে না। তাই হোয়াটসঅ্যাপ চ্যাটের সুরক্ষা নিয়ে চিন্তা করতে হবে না। তবে চাইলে যে কোনো সময় এই এক্সটেনশন ডিসেবেল করে হোয়াটসঅ্যাপ চ্যাটে ব্লার অপশন এনেবেল করা যাবে। তবে মোবাইল নয় শুধু হোয়াটসঅ্যাপ ওয়েব থেকেই এই এক্সটেনশন কাজ করবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

নতুন লুকে নজর কেড়েছেন নোরা

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন