English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

৩৮ লাখের বেশি বাংলাদেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ফাঁস

- Advertisements -
Advertisements

হোয়াটসঅ্যাপে সম্প্রতি বড় রকমের তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। বিশ্বব্যাপী ৮৪টি দেশের প্রায় ৫০ কোটি ব্যবহারকারীর ফোন নম্বর একটি হ্যাকার ফোরাম অনলাইনে ফাঁস করে দিয়ে রিতিমতো দাম হাঁকছে। এর মধ্যে ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯ বাংলাদেশির নম্বরও রয়েছে বলে জানায় গবেষণাভিত্তিক অনলাইন প্রকাশনা সাইবার নিউজ।

Advertisements

অন্যান্য দেশে আক্রান্তকারী সংখ্যার মধ্যে রয়েছে, আমেরিকা ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্য ১ কোটি ১৫ লাখ, ইতালি ৩ কোটি ৫০ লাখ, রাশিয়া ১ কোটি ও ভারতে ৬০ লাখ নম্বর। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মিসর। দেশটির ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টের সংখ্যা সাড়ে ৪ কোটি।

সাইবার নিউজ জানায়, যে সব ব্যবহারকারীর তথ্য নেওয়া হয়েছে তা সবই এই বছরের। এছাড়া তাদের দেওয়া সব নম্বরই অ্যাক্টিভ ইউজার বলে দাবি করে তারা। এই চুরি করা তথ্য তারা বিভিন্ন দামে বিক্রি করছে। যেমন আমেরিকার তথ্য সাত হাজার ডলারে, যুক্তরাজ্যের তথ্য আড়াই হাজার ডলারে, জার্মানির তথ্য দুই হাজার ডলারে ইত্যাদি।

ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, এইসব তথ্য চুরি করে নানারকম সাইবার অপরাধ পরিচালনা করা হয়। এর মধ্যে রয়েছে স্মিশিং এবং ভিশিংয়ের মতো কর্মকাণ্ড। এর মাধ্যমে ব্যবহারকারীকে বিভিন্ন লোভনীয় অফারের লিংক পাঠানো হবে। সেখানে ঢুকলে তার কাছে তার ক্রেডিট কার্ডের তথ্য চাওয়া হবে। এর পর হাতিয়ে নিবে ব্যবহারকারীর ক্রেডিট কার্ডের সব অর্থ।

এ বিষয়ে হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা কোনও মন্তব্য করেনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন