English

37 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ডিজিটাল সংযুক্তি নারী উদ্যোক্তা তৈরিতে অভাবনীয় ভূমিকা রাখছে: টেলিযোগাযোগ মন্ত্রী

- Advertisements -

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সংযুক্তি নারী উদ্যোক্তা তৈরির মাধ্যমে নারীর ক্ষমতায়নে অভাবনীয় ভূমিকা রাখছে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে বাংলাদেশে যে রূপান্তর ঘটছে তার সাথে নিজেকে খাপ খাওয়াতে প্রত্যেকের জন্য ডিজিটাল দক্ষতা অর্জন অপরিহার্য। বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ হচ্ছে পঞ্চম শিল্প বিপ্লবের দক্ষতা অর্জন করা। সে লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে সম্মিলিত উদ্যোগে কাজ করে যাওয়ার আহ্বান জানান মন্ত্রী।

Advertisements

মন্ত্রী আজ বৃহ্স্পতিবার ঢাকায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে নারী উদ্যোক্তাদের সুযোগ সৃষ্টির লক্ষ্যে উই হেলপ নামের নারী উদ্যোক্তা বিষয়ক ডিজিটাল হাব-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো: মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প সচিব জাকিয়া সুলতানা, ইউনিস্কেপের জেন্ডার ইকুইটি এন্ড সোস্যাল ইনক্লিউসন সেকশনের প্রধান চ্যায় চ্যায়, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়্যান লুইস, বাংলাদেশে কানাডা হাইকমিশনের সিনিয়র ডেভেলপমেন্ট অফিসার রিতা হুকায়েম, সার্ক বিজনেস কাউন্সিল বাংলাদেশের প্রেসিডেন্ট মানতাশা আহমেদ, ইউনিস্কেপের প্রোগ্রাম ম্যানেজার সুধা গটি প্রমূখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Advertisements

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী নারী উদ‌্যোক্তাদের ৫ম শিল্প বিপ্লবের জন‌্য তৈরি হওয়ার আহ্বান জানিয়ে বলেন, লাখ লাখ নারী উদ‌্যোক্তা ডিজিটাল কমার্সে যুক্ত হয়েছেন। ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত তার ডিজিটাল প্রযুক্তিতে ৩৭ বছরের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ কর্মসূচির বাস্তবায়নের জন্য স্মার্ট মানুষের প্রয়োজনীয়তার কথা বলেছেন। ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত ডিজিটাল বাংলাদেশের ঠিকানা আমরা ২০২১ সালে অতিক্রম করেছি। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের আরেকটি স্বপ্নের ঠিকানায় ২০৪১ সালের মধ্যে পৌঁছানোর অভিযাত্রা আমরা শুরু করেছি। ডিজিটাল কমার্সে নারী উদ‌্যোক্তাদের সফলতার দৃষ্টান্ত তুলে ধরে মন্ত্রী বলেন, আমাদের মেয়েরা উপযুক্ত পরিবেশ পেলে স্মার্ট সভ‌্যতাকে এগিয়ে নিতে ‍গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন উদ্যোগকে যুগান্তকারী উল্লেখ করে বলেন, ব্যবসা, শিল্প-বাণিজ্য, প্রশাসনসহ প্রতিটি ক্ষেত্রে আমাদের মেয়েরা এগিয়ে। দেশের জনগোষ্ঠীর অর্ধেক নারী, এই জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করার সুযোগ সৃষ্টির ফলে উন্নয়নের প্রতিটি সূচকে অভাবনীয় সফলতা নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। মন্ত্রী ডিজিটাল যুগের উপযোগী মানব সম্পদ তৈরিতে মায়েদের ভূমিকা অপরিসীম উল্লেখ করে বলেন, মায়েরা তার সন্তানের ভবিষ‌্যত নির্মাতা। মন্ত্রী নারী উদ্যোক্তাদের জন্য উই হেলপ প্লাটফর্মটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্লাটফর্ম উল্লেখ করেন। তিনি বলেন, বর্তমান বিশ্বে তথ্য সোনার চেয়েও দামি। তিনি বলেন, একটি প্লাটফর্ম থেকে তথ্য সেবা পাওয়া এবং তাদের বোধগম্য ভাষায় এই প্লাটফর্মে যোগাযোগের সুযোগ থাকা অসাধারণ একটি কাজ। তিনি এই উদ্যোগের সফলতা কামনা করেন এবং প্লাটফর্মটি নিয়মিত আপডেট রাখার পরামর্শ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে শিল্প সচিব বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট শিল্পায়ন প্রয়োজন। নারী উদ্যোক্তাা উন্নয়নে তিনি তাদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রশিক্ষণ নারী উদ‌্যোক্তাদের জন‌্য খুবই ফলপ্রসূ অবদান রাখবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন