English

34 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

দীর্ঘদিন স্মার্টওয়াচ ভালো রাখার ৫ কৌশল

- Advertisements -

অনেকেই বলেন স্মার্টওয়াচ স্মার্টফোনেরই বিকল্প। বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনের প্রায় সব কাজই করা যায় স্মার্টওয়াচে। ফোন কল করা, রিসিভ করা, গান শোনা সবই হয় এক স্মার্টওয়াচে। এছাড়াও এতে রয়েছে একাধিক স্বাস্থ্য ফিচার। যা ২৪ ঘণ্টা ব্যবহারকারীর হার্ট রেট মনিটর করবে এবং আপডেট জানাবে।

সেই সঙ্গে দিনে কতটুকু হাঁটলেন, ঘুমালেন, মানসিক স্বাস্থ্যের অবস্থা জানায় সর্বক্ষণ। এছাড়া সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশন পাওয়া যায় স্মার্টওয়াচেই। তবে সারাক্ষণ ব্যবহারে স্মার্টওয়াচ দ্রুত নষ্ট হতে পারে। দীর্ঘদিন স্মার্টওয়াচ ভালো রাখতে নিয়মিত যত্ন নিতে হবে।

Advertisements

এছাড়া কয়েকটি কৌশল অবলম্বন করতে পারেন স্মার্টওয়াচ ব্যবহারের ক্ষেত্রে। এতে দীর্ঘদিন আপনার সাধের স্মার্টওয়াচটি ভালো রাখতে পারবেন। জেনে নিন সেসব-

>> আপনার স্মার্টওয়াচের ডিসপ্লেতে নজর দিন। স্মার্টওয়াচে স্ত্রিন প্রটেক্টর ব্যবহার করুন। এতে স্ত্রিনে স্ক্র্যাচ পড়ার হাত থেকে রক্ষা পাবে। কিছুদিন পর পর প্রটেক্টর পরিবর্তন করে নতুনের মতো লুক দিতে পারবেন।

>> নিয়মিত স্মার্টওয়াচ মুছে পরিষ্কার রাখুন। তবে সাবান পানিতে ভিজিয়ে পরিষ্কার করতে যাবেন না। সেই সঙ্গে স্মার্টওয়াচের বেল্টও নিয়মিত পরিষ্কার রাখুন। এতে দীর্ঘদিন ব্যবহারের পরও ওয়াচ নতুনের মতোই থাকবে।

Advertisements

>> যদিও স্মার্টওয়াচগুলো ওয়াটারপ্রুফ হয়ে থাকে। তারপরও যখন সাঁতার কাটছেন স্মার্টওয়াচ খুলে রাখাই ভালো। বাড়তি সতর্কতার জন্য ভারী কাজের সময় স্মার্টওয়াচটি খুলে রাখুন।

>> স্মার্টওয়াচের যত্ন নেওয়া মানে শুধু শারীরিক রক্ষণাবেক্ষণ নয়। এটি সর্বোত্তম পারফর্ম করে তা নিশ্চিত করতে, যতক্ষণ নির্মাতারা এটিকে সমর্থন করে ততক্ষণ আপনাকে ডিভাইসটিকে আপডেট রাখতে হবে। অর্থাৎ নিয়মিত আপনার স্মার্টওয়াচটিকে আপডেট করুন। এতে দীর্ঘদিন পর্যন্ত স্মার্টওয়াচটি ব্যবহার করতে পারবেন। নতুন ফিচারগুলোও ব্যবহার করতে পারবেন পুরোনো মডেলটিতেই।

>> স্মার্টওয়াচ ভালো রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি কৌশল হচ্ছে এর চার্জিং। স্মার্টওয়াচ অনেকদিন ভালো রাখতে এর ব্যাটারির দিকে নজর দিন। সঠিক পদ্ধতিতে চার্জ দিন। অতিরিক্ত চার্জ যেমন স্মার্টওয়াচের ক্ষতি করতে পারে তেমনি ব্যাটারি একেবারে ০ শতাংশ হওয়ার পর চার্জ দেওয়াও ক্ষতির কারণ হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন