English

28 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

ফেসবুক মেমোরিসে কষ্টের স্মৃতি গোপন রাখবেন যেভাবে

- Advertisements -

মেটার মালিকানাধীন ফেসবুকে প্রতিনিয়ত যুক্ত হচ্ছেন নতুন নতুন ব্যবহারকারী। তবে যারা ফেসবুক অনেকদিন থেকেই ব্যবহার করছেন তাদের জন্য প্ল্যাটফর্মটি দারুন একটি ফিচার নিয়ে আসে। ফেসবুকে স্মৃতি রোমন্থন করার সুযোগ পান ব্যবহারকারীরা।

ফেসবুকে গত বছর বা কয়েক বছর আগে আজকের দিনে যে পোস্টটি করেছেন তা আবার ফেসবুক আপনাকে জানাবে। বছরের পর বছর ধরে সেগুলোই ঘুরে-ফিরে এসে আমাদের মনে এক টুকরো ভালোলাগার রেশ ছড়িয়ে দিয়ে যায়। আনন্দ-হাসি যেমন আছে, তেমনই তার সঙ্গে থাকবে দুঃখ আর কান্নাও। ফলে দুঃখ-বেদনা কিংবা সম্পর্কের ভাঙনের স্মৃতিও ফেসবুক মেমোরিসের মাধ্যমে সামনে চলে আসে।

Advertisements

সেই সব বেদনাভরা স্মৃতি মনে কাঁটার মতো বেঁধে! তাই সেই সব স্মৃতি ভোলার চেষ্টা করলেও তা ভোলা যায় না ফেসবুকের দৌলতে। তবে চাইলে জীবনের খারাপ স্মৃতিগুলোকে গোপন করতে পারেন খুব সহজে। চলুন জেনে নেওয়া যাক সেসব-

>> এবার মেনু বাটনে ট্যাপ করুন। অ্যান্ড্রয়েডে স্ক্রিনের একেবারে উপরের ডান দিকের কোণে পাওয়া যাবে এই বিকল্প। আর আইফোনে তা পাওয়া যাবে একেবারে নিচের ডান দিকের কোণে।

>> এরপর মেমোরিসে ক্লিক করুন।

Advertisements

>> এবার মেমোরিস সেটিংসের জন্য উপরের ডান দিকের কোণে গিয়ার আইকনে ট্যাপ করতে হবে।

>> এখান থেকে অল মেমোরিস,হাইলাইটস অথবা নান অপশনের মধ্যে থেকে বেছে নিতে পারবেন ব্যবহারকারী। অল মেমোরিস হলো ফেসবুক সংশ্লিষ্ট দিনের সব স্মৃতি ব্যবহারকারীর সামনে তুলে ধরবে। আবার হাইলাইটস হল, ফেসবুক ব্যবহারকারীর স্পেশাল ভিডিও এবং কালেকশন দেখাবে। আর নান হচ্ছে ব্যবহারকারী মেমোরির জন্য কোনো ধরনের নোটিফিকেশন পাবেন না।

তবে কোনো ব্যবহারকারী নির্দিষ্ট ভাবে কোনো স্মৃতি গোপন রাখতে চান, তাহলে তিনি মেমোরি হাইড করার বিকল্প বেছে নিতে পারবেন। এমনকি নির্দিষ্ট কোনো ব্যবহারকারীর সঙ্গে কাটানো মুহূর্তও চাইলে গোপন হাইড করা যাবে। সেক্ষেত্রে উপরোক্ত প্রতিটি ধাপ অনুসরণ করতে হবে। তবে সেক্ষেত্রে শুধু মেমোরিস সেটিংস পেজে গিয়ে পিপল অপশনের উপর আঙুল ছোঁয়াতে হবে। সেখানে সংশ্লিষ্ট ব্যবহারকারীর নাম টাইপ করতে হবে। যার ফলে তাকে নিজের মেমোরি থেকে হাইড করা যাবে। আর স্বংয়ক্রিয় ভাবেই তা সেভ হয়ে যাবে। এমনকী এটা করা থাকলে সংশ্লিষ্ট ব্যবহারকারীর কাছেও নোটিফিকেশন যাবে না।

এছাড়া নির্দিষ্ট কোনো দিনের মেমোরি হাইড করতে চাইলে মেমোরিস সেটিংসে গিয়ে ডেটস অপশন বেছে নিতে পারেন। আর তা বাছাই করা হয়ে গেলে ডানের উপর ক্লিক করতে হবে। সব শেষে সেভ অপশনে ক্লিক করুন।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন