English

26 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

বছরজুড়ে আলোচনায় সেরা ৫ এআই

- Advertisements -

মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাকে কৃত্রিম বুদ্ধিমত্তা বলে। কম্পিউটারকে মিমিকস কগনেটিক এককে আনা হয় যাতে করে কম্পিউটার মানুষের মত ভাবতে পারে। যেমন শিক্ষা গ্রহণ এবং সমস্যার সমাধান। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) হল মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধি।

২০২৩ সালকে অনেকে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এআই) বছর বলে থাকেন। কেননা বছরটিতে এই প্রযুক্তিটির অকল্পনীয় উন্নতি হয়েছে।

Advertisements

বছরজুড়ে একাধিক এআই টুল লঞ্চ হয়েছে বাজারে। যার মধ্যে রয়েছে গুগল, টুইটার (বর্তমানে এক্স) মাইক্রোসফট ইত্যাদি। প্রত্যেকটি সংস্থাই নতুন নতুন চমক নিয়ে হাজির হয়েছে মানুষের কাছে। ব্যক্তিগত স্তরে এবং ব্যবসায়িক ক্ষেত্রে একাধিক সুবিধা দিতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

চলুন দেখে নেওয়া যাক ২০২৩ সালে লঞ্চ হওয়া সেরা ৫টি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

গুগল বার্ড ও জেমিনি
জেনারেটিভ এআই-এর ব্যবহার বাড়তে শুরু করলে গুগল নিয়ে আসে নতুন চ্যাটবট – বার্ড। পরীক্ষা-নিরীক্ষা অনেকদিন ধরে চললেও, চলতি বছর শেষের দিকে লঞ্চ হয় বার্ড। ফিচারে ঠাসা এই চ্যাটবটের নতুন চমক জেমিনি। এটি একটি শক্তিশালী ল্যাঙ্গুয়েজ মডেল। যার মাধ্যমে বার্ডকে দিয়ে একাধিক শক্ত কাজ করাতে পারবেন ইউজাররা।

বিং চ্যাট
বার্ড আসতেই নড়ে চড়ে বসে মাইক্রোসফট। চলতি বছরে সংস্থা নিয়ে আসে তাদের নিজস্ব এআই চ্যাটবট বিং চ্যাট। এতেও রয়েছে একাধিক সুবিধা। তবে উল্লেখযোগ্য বিষয় হল, এতে চ্যাটজিপিটির জিপিটি-৪ ল্যাঙ্গুয়েজ মডেল এবং এআই ছবি জেনারেটর ওপেন এআই ডাল-ই এর সাপোর্টও দেয়। তাই অনেকের কাছেই গ্রহণযোগ্য হয়ে উঠেছে এই প্রযুক্তি।

Advertisements

জিপিটি-৪
এটি একটি ল্যাঙ্গুয়েজ মডেল। যা জিপিটি ৩.৫-কে প্রতিস্থাপন করেছে। মানুষের মতো কাজ করতে পারে এই ল্যাঙ্গুয়েজ মডেল, দাবি সংস্থার। প্রফেশনাল কাজের পাশাপাশি অ্যাকাডেমিক ক্ষেত্রেও সমান দক্ষ এই মডেল। যে কারণে বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে চ্যাটজিপিটি-৪ এর ব্যবহারকারীর সংখ্যা।

ডাল-ই ৩
যে সংস্থা চ্যাটজিপিটি তৈরি করেছে অর্থাৎ ওপেনএআই। তারাই নিয়ে এসেছে টেক্স-টু-ইমেজ সফটওয়্যার ডাল-ই ৩। সংস্থার কথায়, ডাল-ই ৩ এবার থেকে চ্যাটজিপিটির সঙ্গে কাজ করবে। অর্থাৎ এই টুলে প্রম্পট দিয়েও ছবি তৈরি করতে পারবেন ইউজাররা। তবে এটি ব্যবহার করার জন্য চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রিপশন নিতে হবে।

গ্রুক এআই
গুগল, মাইক্রোসফটের পাল্লায় সামিল হয়েছেন প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত ইলন মাস্ক। ২০২৩ সালের শেষের দিকে তিনি লঞ্চ করেন। কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থা এক্সএআই, যা গুগল এবং ওপেনএআইকে টেক্কা দেবে বলে দাবি করেছেন তিনি। টুইটার (বর্তমানে এক্স) প্ল্যাটফর্মে ডেটা বিশ্লেষণ করে রিয়েল টাইম রেজাল্ট দেবে গ্রুক এআই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন