English

33 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই: টেলিযোগাযোগ মন্ত্রী

- Advertisements -
Advertisements
Advertisements

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সংযোগ হচ্ছে আগামী দিনের সভ্যতার মহাসড়ক।দেশে শক্তিশালী ডিজিটাল অবকাঠামো গড়ে তুলতে সম্ভাব্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর।ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ধারাবাহিকতায় গত একযুগে বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই। ২০২১সালের মধ্যে আমাদের এই অগ্রযাত্রায় মাইলফলক স্থাপিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
মন্ত্রী আজ শুক্রবার বাগেরহাট জেলার রামপালে ডিজিটাল প্লাটফর্মে আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্য সেবা কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
আমাদের গ্রাম ডিজিটাল স্বাস্থ্য সেবার উদ্যোক্তা রেজা সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে খুলনার সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ, বাগেরহাটের ডেপুটি কমিশনার মামুনুর রশিদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রফেসর মো: নজরুল ইসলাম এবং বিশিষ্ট চিকিৎসক ডা মাসুম আল মাহতাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল সংযুক্তিতে ৫জি ইন্টারনেট বিপ্লবী ধারণা নিয়ে আসছে উল্রেখ করে বলেন, এই প্রযুক্তিতে পৃথিবীর যে কোন জায়গা থেকে প্রত্যন্ত গ্রামের রোগীকে অপারেশন করা সম্ভব। বাংলাদেশ ইতোমধ্যে ৫জি‘র পরীক্ষা সম্পন্ন করেছে। ৫জি চালূর ব্যাপারে আমাদের প্রস্তুতি চলছে। দেশে আগামী ৫০ সাল পর্যন্ত ইন্টাননেটের বর্ধিত চাহিদা পূরণে তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের উদ্যোগ এবং মহাকাশে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের কার্যক্রম আমরা গ্রহণ করেছি। করোনাকালে ডিজিটাল কানেকটিভিটিতে বাংলাদেশ তার সক্ষমতার দৃষ্টান্তমূলক স্বাক্ষর রেখেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের সত্তর ভাগে করোনা রোগী ঘরে বসে করোনার চিকিৎসা নিতে পারছেন। ডিজিটাল পদ্ধতিতে আমার মন্ত্রণালয়সহ প্রতিটি মন্ত্রণালয় ঘরে বসে অফিস করতে পারছে। ডিজিটাল কমার্স মানুষের দোরগোড়ায় নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে।
জনাব মোস্তাফা জব্বার বলেন, বাঙালির সৌভাগ্য বঙ্গবন্ধু বাঙালির জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু টিন্ডটি বোর্ড প্রতিষ্ঠা, আইটিইউ ও ইউপিইউি এর সদস্যপদ অর্জন এবং বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে ডিজিটালাইজেশনের বীজ বপন করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে চার মেয়াদে গত প্রায় সতের বছরে তা মহিরূহে রূপ নিয়েছে। দাতা সংস্থার কোন সহযোগিতা ছাড়াই পদ্মাসেতু বাস্তবায়নসহ দেশের অর্থনীতিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে।
এরই ধারাবাহিকতায় বাংলাদেশ আজ পৃথিবীতে অগ্রগতির রোল মডেল। তালুকদার আবদুল খালেক বলেন, প্রধানমন্ত্রী যোগ্যদের যোগ্য স্থানে অধিষ্ঠিত করে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার অগ্রযাত্রাকে বেগবান করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার কর্মযজ্ঞকে বেগবান করে ইতিহাস সৃষ্টি করছেন।রামপালে প্রত্যন্ত গ্রামে টেলিমেডিসিন সেবাকেন্দ্র দেশে ডিজিটাল অবকাঠামো বিকাশের জন্য একটি দৃষ্টান্ত বলে তিনি উল্লেখ করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
trackback
বর্তমান পৃথিবীর ইন্টারনেট সভ্যতা থেকে বাংলাদেশ পিছিয়ে নেই: টেলিযোগাযোগ মন্ত্রী | bdnewstimes.com
1 year ago

[…] Source link […]

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন