English

35 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

যেসব কারণে দেরিতে চার্জ হয় ফোন

- Advertisements -
Advertisements
Advertisements

রাতভর ফোন চার্জে রেখেও শতভাগ না হওয়ার ‘যন্ত্রণায়’ অনেকেই ভোগেন। কী কারণে ধীরগতিতে ফোন চার্জ হয় তা অনেকেই বুঝতে পারেন না। আবার কারো কারো ফোন এক ঘণ্টার ভেতরেই চার্জ হয়। এমন সময় অনেকেই বুঝে উঠতে পারেন না যে, চার্জ না হওয়া বা দ্রুত হওয়ার সমস্যাটা আসলে কোথায়।

এ সমস্যার কয়েকটি কারণ জেনে নিন-

খারাপ ক্যাবল : ফোনে ধীরে চার্জ হলে প্রথম কাজ হবে ক্যাবল পরীক্ষা করে দেখা। অনেকে এক ক্যাবল সব ডিভাইসে ব্যবহার করেন। এটি ঠিক নয়। এভাবে অতিরিক্ত ব্যবহারের ফলে ক্যাবলের ভেতরে ছোট যে কাটা থাকে, সেগুলো বেঁকে যায়। তাই চার্জ ঠিকমতো না হলে ক্যাবল পাল্টে ফেলুন।

বাজে অ্যাডাপটার : অ্যাডাপটার খারাপ হলেও ফোনের চার্জ ধীরে হতে পারে। তাই এটিও পরিবর্তন করে দেখতে পারেন।

পুরোনো ফোন: ফোনের বয়স বেশি হলে চার্জ নেওয়ার ক্ষমতা কমে যায়। এটি হার্ডওয়্যার সমস্যার কারণে হয়। অনেকটা মানুষের ইমিউনিটি বা রোগ প্রতিরোধক ব্যবস্থার মতো।

ব্যাটারির সমস্যা : চার্জার কিংবা ক্যাবল ঠিক থাকলেও অনেক সময় ব্যাটারির সমস্যার কারণে চার্জ ধীর গতিতে হতে পারে। তবে এক্ষেত্রে চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া, স্মার্টফোন গরম হওয়া কিংবা অস্বাভাবিক হারে চার্জের পরিমাণ বাড়া-কমার মতো সমস্যা দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে ব্যাটারি পরিবর্তন করলে সমস্যার সমাধান হয়।

শত্রু যখন নিজে : চার্জের সময় ফোনের ডিসপ্লে অন থাকলেও চার্জের গতি কমে যায়। বেশি রেজ্যুলেশনে ইউটিউব দেখলেও এমনটি হয়। ফোনে দ্রুত চার্জ পেতে হলে ডিভাইসটিকে বিশ্রাম দিতে হবে।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ: ফোনের স্ক্রিন মূলত বেশি ব্যাটারি টানে। এরপর ব্যাকগ্রাউন্ড অ্যাপ। কিছু অ্যাপ আছে যেগুলো ব্যবহার না করলেও চার্জ নিতে থাকে। এগুলো বন্ধ করে দিতে পারেন।

চার্জিং পোর্টে সমস্যা: অনেক সময় চার্জিং পোর্টে সমস্যা হতে পারে। এক্ষেত্রে চার্জার ঠিকভাবে সংযোগ না পাওয়ার কারণে চার্জিং প্রক্রিয়া ব্যাহত হয়। এ কারণে ফোন ধীর গতিতে চার্জ হলে অনুমোদিত সার্ভিস সেন্টার থেকে চার্জিং পোর্ট সারিয়ে নিতে হবে।

দুর্বল পাওয়ার সোর্স: পিসির মাধ্যমে ফোন চার্জ দিলে খুব ধীরে চার্জ হবে। চার্জের জন্য ওয়্যারলেস চার্জার ব্যবহার না করাই ভালো। একটি ডিভাইসের জন্য একটি চার্জার রাখবেন। এরপরেও যদি চার্জ ধীরে হয়, তাহলে আপনার বাড়ির বিদ্যুৎ ব্যবস্থায় (হোম-ওয়ারিং) সমস্যা থাকতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন