English

28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

প্যারালিম্পিকে স্বর্ণ জিতে আভানি লেখারার ইতিহাস

- Advertisements -

টোকিওতে চলতি প্যারালিম্পিকে ইতিহাস গড়লেন ভারতের শ্যুটার আভানি লেখারা। প্রথম ভারতীয় নারী হিসেবে প্যারালিম্পিকে স্বর্ণপদক জিতেছেন তিনি। নারীদের ১০ মিটার এয়ার রাইফেলে বিশ্ব রেকর্ড গড়েছেন আভানি।

Advertisements

২০১২ সালে গাড়ি দুর্ঘটনায় মেরুদণ্ডে দীর্ঘমেয়াদি আঘাত পেয়েছিলেন আভানি। সেই তিনিই এবার ২৪৯.৬ পয়েন্ট অর্জন করে বিশ্ব রেকর্ড গড়ে নিজ দেশকে এনে দিয়েছেন চলতি প্যারালিম্পিকের প্রথম স্বর্ণ।

সবমিলিয়ে ভারতের পক্ষে প্যারালিম্পিকে চতুর্থ স্বর্ণ জিতেছেন আভানি। তার আগে ১৯৭২ সালে সাঁতারু মুরলিকান্ত পেটকার, ২০০৪ ও ২০১৬ সালে জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া এবং ২০১৬ সালে হাই জাম্পার মারিয়াপ্পান থাঙ্গাভেলু জিতেছিলেন স্বর্ণ।

Advertisements

ইতিহাসগড়ার পথে ২০১৬ সালের রিও অলিম্পিকে স্বর্ণ জয়ী চীনের কুইপিং ঝাঙকে পরাজিত করেছেন আভানি। আসাকা শ্যুটিং রেঞ্জে ২৪৮.৯ পয়েন্ট নিয়ে রৌপ্য জিতেছেন কুইপিং। এই ইভেন্টে ব্রোঞ্চ জিতেছেন বিশ্ব চ্যাম্পিয়ন ইরিনা শেচনিক (২২৭.৫ পয়েন্ট)।

এটিই আভানির প্রথম আন্তর্জাতিক পদক। এর আগে ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে চতুর্থ হয়েছিলেন তিনি। আভানির স্বর্ণ জেতার দিন আরও দুইটি রৌপ্য এবং একটি ব্রোঞ্জ পদক জিতেছে ভারত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন