English

28 C
Dhaka
রবিবার, মে ২৬, ২০২৪
- Advertisement -

বায়ার্ন রাজত্বের অবসান ঘটিয়ে জার্মানির চ্যাম্পিয়ন লেভারকুসেন

- Advertisements -

দুর্বার গতিতে ছুটে চলা শাবি আলোন্সোর বায়ার লেভারকুজেন প্রথমবারের মতো বুন্ডেসলিগার শিরোপার সুবাস নিয়েই মাঠে নেমেছিল। তাদের বিপক্ষে তেমন কোনো প্রতিরোধও গড়তে পারল না ভার্ডার ব্রেমন। আরেকটি দাপুটে জয় তুলে নিয়ে, রেকর্ডের পাতায় একের পর এক আচঁড় কেটে প্রাপ্তির চূড়ায় উঠল লেভারকুজেন।

Advertisements

ঘরের মাঠ বে অ্যারেনায় রবিবার (১৪ এপ্রিল) রাতে ভার্ডার ব্রেমনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে লেভারকুজেন। হ্যাটট্রিকের আলো ছড়িয়েছেন ফ্লোরিয়ান ভিরৎজ। বাকি দুই গোলদাতা ভিক্টর বোনিফেস ও গ্রানিত জাকা।  এই জয়ে পাঁচ ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো জার্মানির শীর্ষ লিগের ট্রফিতে চুমু আঁকল দলটি। ২৯ ম্যাচে ২৫ জয় ও চার ড্রয়ে ৭৯ পয়েন্ট নিয়ে অভীষ্ঠ লক্ষ্যে পৌঁছাল আলোন্সোর দল। চলে গেল সবার ধরা ছোঁয়ার বাইরে।  প্রায় ১২০ বছরের পুরোনো ক্লাবটি জার্মানির শীর্ষ লিগে পাঁচবার হয়েছিল রানার্সআপ। গত ১১ আসরের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের আধিপত্য গুঁড়িয়ে অবসান হল তাদের দীর্ঘ প্রতীক্ষার।

আগের ম্যাচে ইউরোপা লিগে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারিয়ে এক মৌসুমে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়েছিল লেভারকুজেন। এ ম্যাচে সে কীর্তি ছাপিয়ে গেল তারা। ২০১১-১২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটি প্রথম গড়েছিল ইতালিয়ান ক্লাব ইউভেন্তুস।

বুন্ডেসলিগায় টানা ২৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডও এখন লেভারকুজেনের। কোচ পেপ গুয়ার্দিওলার হাত ধরে ২০১৫-১৬ মৌসুমে টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকার আগের রেকর্ডটি গড়েছিল বায়ার্ন। এমন অর্জনের হাতছানি নিয়ে খেলতে নামা লেভারকুজেন ২৫তম মিনিটে বোনিফেসের সফল স্পট কিকে যায় এগিয়ে। ব্যবধান বাড়াতে না পারলেও এগিয়ে থাকার স্বস্তি নিয়ে বিরতিতে যায় দলটি।

Advertisements

বিরতির পর একের পর এক আক্রমণে গোল আদায় করে নিতে থাকে লেভারকুজেন। ৬০তম মিনিটে বক্সের বাইরে থেকে গ্রানিত জাকা বাম পায়ের শটে জাল খুঁজে নিয়ে ব্যবধান করেন দ্বিগুণ।  এর আট মিনিট পর ফ্লোরিয়ান ভিরৎজ বক্সের বাইরে থেকে লক্ষ্যভেদ করলে লেভারকুজেনের জন্য জয় স্রেফ সময়ের ব্যাপার জয়ে দাঁড়ায়। এরপর ৮৩ ও ৯০ তম মিনিটে গোলে জার্মানির এই তরুণ ফরোয়ার্ড হ্যাটট্রিক পূরণের পাশাপাশি নিশ্চিত করে দেন দলের জয়।

২০১০-১১ মৌসুমে সবশেষ বুন্ডেসলিগা জয়ের খুব কাছাকাছি এসেছিল লেভারকুজেন। কিন্তু বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে ৭ পয়েন্টের ব্যবধান ঘোচাতে না পেরে দ্বিতীয় হয়েই থামতে হয় তাদের।  এবার শুরু থেকেই অদম্য লেভারকুজেন, নামগন্ধও নেই থামার। শিরোপা জয়ের পর এখন তাদের সামনে হাতছানি অপরাজিত থেকেই লিগ শেষ করার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন