English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

২০২৬ বিশ্বকাপের সূচি প্রকাশ করলো ফিফা

- Advertisements -

২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের সূচি চূড়ান্ত করেছে ফিফা। স্থানীয় সময় গতকাল রোববার ফুটবলের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ আসরের ম্যাচের ভেন্যু এবং তারিখ প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

তিন দেশের যৌথ আয়োজনে আগামী আসরে অংশগ্রহণকারী দল ও ম্যাচের সংখ্যা বাড়বে। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর আয়োজনে এই আসরে অংশ নেবে নেবে মোট ৪৮টি দল। খেলা হবে ১০৪ ম্যাচ।

এর আগে বিশ্বকাপে সাধারণত ৩২ দল অংশগ্রহণ করতো। ম্যাচ হতো ৬৪ টি। সে হিসেবে আগামী বিশ্বকাপ আসরের পরিধি হবে অনেক বড়।

২০২৬ সালের ১১ জুন হবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। খেলাটির ভেন্যু হলো মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে। আর ১৯ জুলাই ফাইনালের মাধ্যমে আসরটি শেষ হবে। ফাইনাল ম্যাচটি হবে যুক্তরাষ্ট্রের নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

২০২৬ সালের বিশ্বকাপের মোট ১০৪ ম্যাচের মধ্যে কানাডায় আয়োজন করা হবে ১১টি ম্যাচ। এর মধ্যে টরেন্টো ও ভ্যাঙ্কুভারে ১০টি ম্যাচই হবে গ্রুপপর্বের।

মেক্সিকোতেও হবে মোট ১৩টি ম্যাচ। দেশটির রাজধানীর দুটি ভেন্যু গুয়াদালাজা ও মনটেরিতে হবে ম্যাচগুলো। এর মধ্যে ১০টি ম্যাচ হবে গ্রুপপর্বের। আসরের বাকি ম্যাচগুলোর সবই হবে যুক্তরাষ্ট্রের মোট ১১টি শহরে।

গতকাল ফিফার আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ম্যাচের সূচি ও ভেন্যু ঘোষণা করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

অনুষ্ঠানে ফিফা সভাপতি বলেন, ‘সবচেয়ে অন্তর্ভুক্তিমূলক এবং প্রভাবশালী ফিফা বিশ্বকাপ এখন আর স্বপ্ন নয় বরং একটি বাস্তবতা। যা কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ১৬টি অত্যাধুনিক স্টেডিয়ামে ১০৪টি ম্যাচের আকারে রূপ নেবে।’

‘আইকনিক এস্তাদিও আজতেকাতে উদ্বোধনী ম্যাচ থেকে শুরু করে নিউইয়র্কের নিউজার্সিতে দর্শনীয় ফাইনাল পর্যন্ত খেলোয়াড় এবং ভক্তরা এই পরিবর্ধিত টুর্নামেন্টের জন্য আমাদের পরিকল্পনার কেন্দ্রবিন্দুতে আছেন। যেটি কেবল নতুন রেকর্ডই তৈরি করবে না, একটি অদম্য উত্তরাধিকারও রেখে যাবে।’-যোগ করেন ফিফা সভাপতি।

টুর্নামেন্টের ১৬টি আয়োজক শহরের তালিকা:

আটলান্টা, বোস্টন, ডালাস, গুয়াদালাজারা, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলেস, মেক্সিকো সিটি, মিয়ামি, মন্টেরে, নিউ ইয়র্ক-নিউ জার্সি, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিসকো বে এরিয়া, সিয়াটল, টরেন্টো এবং ভ্যাঙ্কুভার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

৭ দিন স্কুল বন্ধের দাবি

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন