English

37 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

করোনার নতুন প্রজাতি: ঝুঁকি বাড়াচ্ছে বিমানের লন্ডন-সিলেট ফ্লাইট

- Advertisements -
Advertisements
Advertisements

করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্তের পর যুক্তরাজ্যে আরো ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে দেশটিতে সরকার লকডাউন ঘোষনা করেছে।ইতিমধ্যে যুক্তরাজ্যে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্বের প্রায় ৪০টি দেশ।করোনা পরিস্হিতি যুক্তরাজ্যের চেয়ে বাংলাদেশে অনেকটা ভালো অবস্হানে থাকায় যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের দেশে আসার প্রবনতা বৃষ্টি পাচ্ছে।
যদিও বাংলাদেশ এখনো দেশটির সঙ্গে আকাশপথের যোগাযোগ চালু রেখেছে। যুক্তরাজ্যে প্রায় সাতলক্ষ বাংলাদেশীর বসবাস করেন।তাদের অধিকাংশই সিলেট অঞ্চলের বাসিন্দা। বর্তমানে বাংলাদেশ বিমান সাপ্তাহে লন্ডন- সিলেট সরাসরি দুটি ফ্লাইট পরিচালনা করছে।
বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর লন্ডন থেকে ২০২ জন যাত্রী নিয়ে সিলেটে এসে অবতরণ করেছে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট। এভাবে যুক্তরাজ্য থেকে যাত্রী আসা অব্যাহত থাকায় দেশে করোনার নতুন ধরন (স্ট্রেইন) ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় আপাতত দেশটির সঙ্গে ফ্লাইট চলাচল আপাতত বন্ধ রাখারও দাবি উঠেছে।
বৃহস্পতিবার লন্ডন থেকে আসা ফ্লাইটটির ২০২ যাত্রীর মধ্যে ১৬৫ জনই সিলেটের বাসিন্দা ছিলেন। এছাড়া যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যেও অধিকাংশই সিলেটের বাসিন্দা। এ কারণে বর্তমানে সিলেট অঞ্চলে করোনার নতুন স্ট্রেইনের সংক্রমণ ঝুঁকি সবচেয়ে বেশি বলে মনে করা হচ্ছে।
ওসমানী বিমানবন্দর সূত্রে জানা যায় ডিসেম্বর মাসে এ পর্যন্ত ছয়টি ফ্লাইটে ১ হাজার ৫৭ যাত্রী যুক্তরাজ্য থেকে সিলেট এসেছেন।
করোনার নতুন ধরন নিয়ে আতঙ্কের মধ্যে লন্ডন থেকে ফ্লাইট আসা প্রসঙ্গে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বলেন, করোনা নেগেটিভ সনদ ছাড়া এখন কাউকেই উড়োজাহাজে উঠতে দেয়া হয় না। আবার দেশে আসার পরও বিমানবন্দরে মেডিকেল টিম সব যাত্রীর করোনা সনদ পরীক্ষা করে। ফলে করোনা নেগেটিভ সনদ ছাড়া কারোরই দেশে আসার সুযোগ নেই।
সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল বলেন, যুক্তরাজ্য থেকে আসা ফ্লাইটের ওপর আমরা বিশেষ নজর রাখছি। করোনা নেগেটিভ সনদ ছাড়া কোনো যাত্রী সিলেটে এলে তাদের সেনাবাহিনীর মাধ্যমে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হবে।
ওসমানী বিমানবন্দরে বিদেশযাত্রীদের পরীক্ষার জন্য গঠিত মেডিকেল টিমের সমন্বয়ক সিলেট সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সিরাজুম মুনির বলেন,যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সবারই করোনা নেগেটিভ সনদ রয়েছে। আমরা তাদের সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছি।হোম কোয়ারেন্টিনে থাকার কথা বললেও অনেকে তা মানেন না। এতে করোনা ছড়ানোর ঝুঁকি থেকে যায়। প্রথমবারও প্রবাসীদের মাধ্যমেই সিলেটে করোনা ছড়িয়েছিল। সবকিছু বিবেচনায় আপাতত যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করাই ভালো।
এদিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীও জানিয়েছেন, প্রয়োজনে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করে দেয়া হবে। বৃহস্পতিবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা মহড়ায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান। যুক্তরাজ্যের সব ফ্লাইট বিশেষ নজরদারিতে আছে বলেও এ সময় জানিয়েছেন তিনি।
আগামীকাল রোববার সকালে বাংলাদেশ বিমানের নিয়মিত একটি ফ্লাইট লন্ডন খেকে সিলেট ওসমানী বিমানবন্দরে অবতরনের কথা রয়েছে।ওই ফ্লাইটের সব টিকেট ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে বলে বিমান অফিস সূত্রে জানা গেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন