English

30 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

দুটি সংস্থার সহযোগিতায় সিলেটে দৃষ্টি শক্তি ফিরে পেলো চা বাগানের প্রায় ২’শ চা শ্রমিক

- Advertisements -

জহিরুল ইসলাম মিশু,সিলেট ব্যুরো: সিলেটে অরবিস ইন্টারন্যাশনাল এর সহয়াতায় চোখের আলো ফিরে পেল ১শ ৭২ চা শ্রমিক। নয়ন ফাউন্ডেশন নামক একটি সেচ্ছাসেবী সংস্থার সহায়তায় প্রাথমিক পর্যায়ে দুটি চা বাগানে সার্ভে চালানো হয়। সেখান থেকে ১শ ৭২ চা শ্রমিক নারী—পুরুষ চোখে ছানি পড়া রোগী চিহ্নিত করে তাদের অস্ত্রোপচার হয়। এখন পুরোপুরি সুস্থ রোগীরা। যারা পুনরায় চা পাতি উত্তোলনে নিয়োজিত হয়েছেন। চোখের আলো ফিরে পেয়ে খুশি এই শ্রমিকরা।

Advertisements

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে উমহাদেশের প্রথম চা বাগান মালনীছড়া চা বাগানের কোম্পানী বাংলোয় আয়োজিত অরবসি ইন্টারন্যাশনাল ও নয়ন ফাউন্ডেশনের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে চা শ্রমিকরা তাদের চোখে আলো ফিরে পাওয়ার অনুভুতি ব্যক্ত করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আর্তমানবতার সেবা নিবেদিত রাগীব রাবেয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান ও অসংখ্য শিক্ষা ও সেবাধমীর্ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান প্রখ্যাত টি—প্লান্টার ড. রাগীব আলী। বিশেষ অতিথি ছিলেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও অরবিস ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ার অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, ‘সমঝোতা স্মারক স্বাক্ষর’ প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা বিভাগের সাবেক পরিচালক ডা. খালেদা ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ড. রুমানা ইসলাম ও অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশের দেশীয় প্রতিনিধি ডা. মুনীর আহমেদ, রাগীব রাবেয়া ফাউন্ডেশনের ট্রেজারার ও দৈনিক সিলেটের ডাক এর সম্পাদক আব্দুল হাই। স্বাগত বক্তব্য রাখেন নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান সাব্বির আহমদ। অনুষ্ঠান পরিচালনা করেন অরবিস ইন্টারন্যাশনাল এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো: ইকবাল হোসেন। বক্তব্য রাখেন মালনীছড়া চা বাগানের ম্যানেজার মো: আজম আলী। অনুভুতি ব্যক্ত করেন ছানি অপারেশন করে চোখের আলো ফিরে পাওয়া সন্তুষ নায়েক ও মিনতি যাদব। ধন্যবাদ বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিক পর্যায়ে মালনীছড়া ও লাক্কাতুরা চা—বাগানের শ্রমিকদের চক্ষু পরীক্ষা করা হয়। এরমধ্যে মালীছড়া চা বাগানে ৮১ জন ও লাক্ষাতুরা চা বাগানের ৮৯ জন চোখে ছানিপড়া চা শ্রমিক রোগীর চোখে অস্ত্রোপাচার করা হয়।

Advertisements

সিলেট টি কোম্পানী এমডি ড. রাগীব আলী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জানান, চা শ্রমিকদের নিয়ে কাজ করা অত্যন্ত কঠিন কাজ। অরবিস ইন্টারন্যাশনাল ও নয়ন ফাউন্ডেশন বাগানের শ্রমিকদের মধ্যে সমীক্ষা চালিয়ে তাদের বুঝিয়ে অপারেশনের জন্য তৈরী করতে সক্ষম হয়েছে। এরপর তাদের অপারেশন করে চোখে আলো ফিরিয়ে দেয়াটা ছিলো বড় একটি চ্যালেঞ্জ। এক্ষেত্রে ড. রাগীব আলীসহ তার বাগানের ব্যবস্থাপকরা সরাসরি উপস্থিত থেকে সহযোগিতাকরেছেন বলে জানান। তিনি অরবিস ও নয়ন ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও অরবিস ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ার অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, অরবিস ইন্টারন্যাশনাল বরাবরই ব্যতিক্রম।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন