English

34 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

নতুন বই পেয়ে উচ্ছ্বসিত সিলেটের শিক্ষার্থীরা

- Advertisements -
Advertisements

এবারও নতুন বছরের শুরুর দিন বই উৎসব না হলেও সিলেটের শিক্ষার্থীদের নতুন বই বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। আর বছরের শুরুতেই নতুন বই হাতে পেয়ে আনন্দে উচ্ছ্বসিত সিলেটের শিক্ষার্থীরা। শনিবার ১ জানুয়ারি সারাদেশের মতো সিলেটের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন শ্রেণির নতুন বই।
সকালে সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। এ সময় জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামসহ শিক্ষা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ সময় বিদ্যালয় প্রাঙ্গণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে শিক্ষার্থীদের সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে এ বই বিতরণ করা হয়।
নগরীর বিভিন্ন স্কুল ঘুরে দেখা যায়, সকালে বই উৎসব না হলেও সীমিত আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ শুরু করে স্কুল কর্তৃপক্ষ। এরপর থেকেই নতুন বই নিয়ে স্কুল প্রাঙ্গণে ছোটাছুটি করছে খুদে শিক্ষার্থীরা।

সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সিলেট বিভাগে সরকারি, বেসরকারি মিলিয়ে প্রাথমিক বিদ্যালয়, ইবতেদায়ি মাদরাসা ও কেজি স্কুলে ১৭ লাখ ১১ হাজার ৩২ জন শিক্ষার্থী রয়েছে। এসব শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা ৭২ লাখ ৯৫ হাজার ৫৯৬টি। এছাড়া মাধ্যমিক পর্যায়ে ৮ লাখ শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা ১ কোটি ৫৭ লাখ।
তবে এ বছরের প্রথমদিনে সব শিক্ষার্থীকে বই দেওয়া সম্ভব হচ্ছে না। পর্যায়ক্রমে নতুন বই পাবে শিক্ষার্থীরা।
শিক্ষা অফিস সূত্র জানায়, আজ শনিবার সিলেট নগরীর দুটি প্রাথমিক ও দুটি উচ্চবিদ্যালয়ে সীমিত পরিসরে বই বিতরণের আয়োজন করা হয়। নগরীর জিন্দাবাজারস্থ সরকারি কিন্ডারগার্ডেন স্কুল ও দুর্গাকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় ও সিলেট সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ে এই উৎসবের আয়োজন করা হয়েছে।

Advertisements

উল্লেখ্য ২০১২ সাল থেকে বর্তমান সরকার আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরসমূহের কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে বই বিতরণ উদযাপিত হয়ে আসছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন