English

40 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

শাবিপ্রবি’র ভিসি পদে দ্বিতীয় মেয়াদে যোগদান করলেন ফরিদ উদ্দিন, স্মরণ করলেন হুমায়ুন রশীদ চৌধুরীরকে

- Advertisements -

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)র ভিসি পদে পুনরায় দ্বিতীয় মেয়াদে যোগদান করলেন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। নিজ কর্মস্হলে যোগদানকালে তিনি স্মরন করলেন সাবেক কুটনীতিক ও বাংদেশ জাতীয় সংসদের সাবেক স্পিকার মরহুম আলহাজ হুমায়ুন রশীদ চৌধুরীর কথা।এসময় তিনি বলেন, বাঙ্গালি জাতির ক্রান্তিকালে হুমায়ুন রশীদ চৌধুরীর ভুমিকা ছিলো প্রশংসনীয় ও দায়িত্বশীল।

Advertisements

শনিবার(২১ আগস্ট) সকাল ১১ টায় শাবিপ্রবিতে ভিসি’র দফতরে আনুষ্ঠানিক ভাবে টানা দ্বিতীয় মেয়াদে ১১ তম ভিসি হিসেবে যোগদান উপলক্ষে আয়োজিত এক অনুষ্টানে এ মন্তব্য করেন তিনি। ১৯৭৫ সালে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার কথা উল্লেখ করে ভিসি বলেন,এসময় বিদেশের মাটিতে থাকা আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহেনাকে বাঁচিয়ে ও নিরাপদ রাখতে হুমায়ুন রশীদ চৌধুরী যে চ্যালেঞ্জিং ভুমিকা গ্রহন করেছিলেন তাহা ছিলো সত্যি প্রশংসনীয় ও দায়িত্বশীল।

এছাড়াও মহান মুক্তিযুদ্ধ সহ সিলেটে প্রতিষ্টিত বাংলাদেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্টায় হুমায়ুন রশীদ চৌধুরীর অবদানকে স্মরণ করে ভিসি বলেন,এসকল ক্ষেত্রে তাঁর অবদান ছিলো অনস্বীকার্য। এর আগে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি বরাবরে প্রেরিত যোগদানপত্রে সহি করার মাধ্যমে নতুন মেয়াদে ভিসি কার্যক্রম শুরু করেন ।

Advertisements

এসময় নিজ দফতরে শাবিপ্রবির বিভিন্ন দফতরের পদস্থ কর্মকর্তা শিক্ষক নেতৃবৃন্দ সহ সকল সংগঠনের নেতৃবৃন্দের সাথে কুশলও বিনিময় করেন।এসময় তিনি তাঁর বক্তব্যে শাবিপ্রবিকে এগিয়ে নিতে বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন তাঁর বিভিন্ন উন্নয়ন ও কর্ম পরিকল্পনার কথাও তুলে ধরেন।এসময় তিনি তাঁর দায়িত্ব পালনকালে অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সরকারের মন্ত্রীসভার সাবেক ও বর্তমান সদস্যগন,বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিচন সহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

এসময় তিনি দায়িত্ব পালনে অতিতের মতো আগামিতে ও সকল মহলের আন্তরিক সহযোগিতা কামনা করেন। পরে তিনি ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে ইতিহাসের বর্ববরতম গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শাবিপ্রবি ক্যাম্পাসে স্হাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। উল্ল্যেখ্য ২০১৭ সালের ২১ আগস্ট এ বিশ্ববিদ্যালয়ের ১০তম উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। প্রথম মেয়াদের চার বছর শেষ হওয়ার দেড় মাস আগেই গত ৩০ জুন টানা দ্বিতীয় মেয়াদে আরও চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ তাকে শাবিপ্রবির দ্বিতীয় মেয়াদে ভিসি হিসেবে পুনরায় নিয়োগ দেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন