English

25 C
Dhaka
সোমবার, জানুয়ারি ২৪, ২০২২

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাসুদ আলমের গবেষণা: ‘কম ওজনের ব্রয়লার মুরগি স্বাস্থ্যকর’

- Advertisement -spot_img

এক কেজির চেয়ে কম ওজনের ব্রয়লার মুরগি খাওয়া (লিপিড প্রোফাইলের ভিত্তিতে) তুলনামূলক স্বাস্থ্যকর। এমনটা গবেষনায় প্রতীয়মান হয় বলে জানান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাসুদ আলম।
কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের সহযোগী অধ্যাপক ও কৃষি পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান ড. মাসুদ আলম তাঁর পিএইচডি গবেষণায় এমন ফলাফল পান। ‘ব্রয়লার মুরগির বিপজ্জনক খাদ্য উপাদানের বয়স নির্ভর প্যাটার্ন ও প্রভাব শনাক্ত’ শীর্ষক গবেষনায় দেখা যায়, ব্রয়লার মুরগির রক্তের সেরামে ক্ষতিকারক কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা মুরগির বয়স ও ওজন বাড়ার সাথে সাথে বাড়তে থাকে, যা গ্রাহকদের খাবারের অনুপযোগিতা বাড়িয়ে দেয় ।
রোববার গবেষণার প্রবন্ধ উপস্থাপন উপলক্ষে অনুষদীয় সেমিনার কক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়। সহকারী অধ্যাপক বিশ্বজিৎ সরকারের উপস্থাপনায় সেমিনারে সভাপতিত্ব করেন অনুষদের ডিন প্রফেসর ড. মো শাহ আলমগীর, বিশেষ অতিথি ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড.মোহাম্মদ শহিদুল ইসলাম ও অনুষদের অন্যান্য শিক্ষক বৃন্দ।
ব্র‍য়লার মুরগি খাওয়ার স্বাস্থ্যগত উপযোগিতা ও গবেষণা নিয়ে ড. আলম জানান, এ গবেষনার মিক্সড মলেড ব্যবহার করা হয় এবং তার ফলাফলের সত্যতা যাচাইকরণে ‘ব্রুটস্টাইপিং’ ও ‘সিমুলেশন স্টাডি’ নামক পদ্ধতি ব্যবহার করা হয় এতে প্রতীয়মান হয় সল্প ওজনের ব্রয়লার মুরগি অধিক স্বাস্থ্যসম্মত। তিনি ব্রয়লার মুরগির মানসম্মত ফিড উৎপাদন ও অধিক হারে দেশী মুরগি উৎপাদনের পরামর্শ প্রদান করেন। এছাড়া সরকারী ভাবে ও গবেষণা প্রতিষ্ঠান গুলো কে ব্রয়লার খাতের সামগ্রিক মান উন্নয়নে আরো এগিয়ে আসতে আহ্বান করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
সর্বশেষ
- Advertisement -spot_img
এ বিভাগে আরো দেখুন