English

18 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

রেকর্ড গড়লেন নাদাল

- Advertisements -

টেনিস বিশ্ব এক অবিশ্বাস্য লড়াইয়ের সাক্ষী হলো। নতুন ইতিহাস লিখলেন রাফায়েল নাদাল। দানিল মেদভেদেভের প্রবল চাপ সামলে এগিয়ে গেলেন তিনি। প্রথম দুই সেটে হারের পর পরবর্তী পাঁচ সেটের হাড্ডাহাড্ডি লড়াই ছড়ালেন উত্তেজনা। শেষ পর্যন্ত নিজের রেকর্ড গড়লেন এই টেনিস তারকা।

তিন মাস আগেও চোটের জন্য ক্যারিয়ার নিয়ে শঙ্কায় ছিলেন নাদাল। শারীরিক-মানসিক সব বাধা পেরিয়ে নিজেকে মেলে ধরলেন আপন মহিমায়। মেলবোর্নের রড লেভার অ্যারেনায় হয়ে উঠলেন আরো আগ্রাসী। আবারো মাথায় তুললেন অস্ট্রেলিয়ান ওপেনের মুকুট।

রজার ফেদেরার ও নোভাক জোকোভিচকে পিছনে ফেলে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড নিজের করে নিলেন স্প্যানিশ তারকা নাদাল।

Advertisements

গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে নাদালের ঝুলিতে ২১টি শিরোপা। এতদিন ফেদেরার ও জোকোভিচের সঙ্গে ২০টি জয়ের রেকর্ড ছিল তার। পাঁচ ঘণ্টা ২৪ মিনিটের লড়াই ২-৬, ৬-৭, ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে জিতে ২১তম মেজরের ট্রফি উঁচিয়ে ধরলেন ৩৫ বছর বয়সী রাফায়েল নাদাল। নাদাল-মেদভেদেভের লড়াইটা সত্যিকার অর্থেই ছিল রোমাঞ্চকর।

প্রথম সেটের তৃতীয় গেমে নাদালের সার্ভে ২৬ শটের এক র‍্যালি জিতে পয়েন্ট ৩০-০ করেন মেদভেদেভ। আগ্রাসী টেনিসে দারুণ দুটি পয়েন্ট নিয়ে ৩০-৩০ করেন নাদাল। গেমটি শেষ পর্যন্ত জিতে নেন স্প্যানিশ গ্রেট। সেটের বাকি সময়ে নাদালকে দাঁড়াতেই দেননি মেদভেদেভ।

দ্বিতীয় সেটের চতুর্থ গেমে মেদভেদেভের সার্ভিস ব্রেক করে ঘুরে দাঁড়ান নাদাল। ৪-১ গেমে এগিয়েও যান তিনি। দুই গেম পরই পাল্টা সার্ভিস ব্রেক করেন মেদভেদেভ।

পরের দুই সেটেও পরস্পরের সার্ভিস ব্রেক করেন তারা। অবশেষে টাইব্রেকারে গড়ানো সেটটি জিতে ট্রফির আভাস পেতে শুরু করেন মেদভেদেভ।

তবে হাল ছাড়ার পাত্র নন নাদাল! তৃতীয় সেটের নবম গেমে সার্ভিস ব্রেক করে জিতে নিলেন সেটটি। চতুর্থ সেটের তৃতীয় গেমে সার্ভিস ব্রেক করলেন তিনি। আবারও পাল্টা জবাব মেদভেদেভের। পরপর তিন গেমে চলল একে অপরের সার্ভিস ব্রেক।

Advertisements

চতুর্থ সেটে মেদভেদেভকে একটু নড়বড়ে দেখা যায়। শুরুর সেই আক্রমণাত্মক মানসিকতা যেন হারিয়ে যায়। কয়েকটি গুরুতর ভুলও করেন তিনি। স্নায়ুচাপ সামলে সেটটি জিতে নিলেন নাদাল।

তবে মেদভেদেভও হাল ছাড়েননি সহজে। শিরোপা নির্ধারণী সেট শুরু হতেই নতুন শুরুর আভাস মেলে তার খেলায়। এর মধ্যেই একবার সার্ভিস ব্রেক করে এগিয়ে যান নাদাল। ৫-৪ পিছিয়ে থেকে দশম গেমে আবারও সার্ভিস ব্রেক করে ৫-৫ করেন মেদভেদেভ। কিন্তু পরের দুই সেটে আর পারেননি তিনি।

শিরোপা নিশ্চিত হতেই হাত থেকে র‍্যালি ফেলে দিয়ে দুহাতে মুখ ঢেকে ফেলেন নাদাল। এরপর তার মুখে বিশ্ব জয়ের আনন্দ। অস্ট্রেলিয়ান ওপেনে নাদালের এটি দ্বিতীয় শিরোপা। প্রথমটি জিতেছিলেন ২০০৯ আসরে। তখন পাঁচ সেটের লড়াইয়ে, প্রতিপক্ষ ছিলেন রজার ফেদেরার।

নাদাল তার বাকি ১৯ মেজরের ১৩টিই জিতেছেন ফরাসি ওপেনে। আর উইম্বলডনে দুটি এবং ইউএস ওপেনে ৪টি। শেষ পর্যন্ত শিরোপা জিততে না পারলেও দুর্দান্ত পারফরম্যান্সে নিজের সামর্থ্যের উজ্জ্বল বার্তা টেনিস বিশ্বে ঠিকই দিয়েছেন মেদভেদেভ। এবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন একটুর জন্য ধরা দিলোনা তার হাতে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন