English

30 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

এই অতিষ্ঠ গরমে এখনই দার্জিলং ভ্রমনের উওম সময়

- Advertisements -

নাসিম রুমি: মেঘ-পাহাড়ের লুকোচুরি আর টয় ট্রেন, রোপয়ের যাত্রা ও কাঞ্চনজঙ্ঘর সৌন্দর্য্য এই নিয়ে চির চেনা দার্জিলিং। দার্জিলিংয়ের মূল আকর্ষণ কাঞ্চনজঙ্ঘর আর দার্জিলিংয়ের কেন্দ্র বিন্দু হল ম্যাল। সারাদিন সেখানে বঙ্গ পর্যটকের ভিড়।

এ ছাড়াও দার্জিলিং দর্শন করার অনেক কিছু রয়েছে। এর মধ্যে টাইগার হিল, বাতাসিয়া লুপ, খুম মনাষ্টি, লয়েজান বটানিক্যাল গার্ডেন লেবং চা- বাগান এবং রক গার্ডেনর র্ঝনা অন্যতম। দার্জিলিং আমি একবার, নয় তিনবার নয় পাঁচবারও নয় ২০১৯ সালের আগস্ট মাসে পর্যন্ত ৯বার ভ্রমন করেছি। দার্জিলিং সত্যিই আমাকে বারে বারে হাতছানি দেয়।

এখনই দার্জিলিং ভ্রমনের উপযুক্ত সময়। এখন কাঞ্চনজঙ্ঘর পরিস্কার ভাবে দেখা যাবে ম্যাল থেকেই। বর্তমানে ভারত সহ সারা বিশ্ব থেকে দার্জিলিংয়ে ভ্রমন পর্যটকরা করছেন। বিশেষ করে কলকাতার পর্যটকরা।

এই অতিষ্ঠ গরমে পর্যটকরা দার্জিলে সফর করে গরমের হাত থেকে শান্তি খুঁজে পাচ্ছে। দার্জিলিংয়ে দেখার মত আনেক কিছুই রয়েছে, যা পর্যটকদের আকিষ্ঠ করে।তাই সারা বছর পর্যটকদের মেলা বসে।

শীত নেই, তবু ভিড়ে ঠাসা শৈলশহর

শীত নেই, কড়া রোদ। শৈলশহরে গরমে হাঁসফাঁস অবস্থা। দিনে তাপমাত্রা প্রায় ২৫ ডিগ্রি সেলসিয়াস। রাতে তাপমাত্রা ১৫-১৮ ডিগ্রির এর মধ্যে ওঠানামা করছে। তাতে কী! এই গরমেই এখন পর্যটকদের ভিড়ে ঠাসা দার্জিলিং। ম্যালের রাস্তায় ভিড়ে পা রাখার জায়গা নেই। রেস্তরাঁ, কফি শপগুলিতে সকাল থেকে রাত পর্যন্ত ভিড়। টয় ট্রেনের জয় রাইডও জমজমাট। বিদেশি পর্যটকেরাও টয় ট্রেনে বসে পাহাড়ের সৌন্দর্য উপভোগ করছেন। জয় রাইড চালিয়ে রেকর্ড আয় করছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

কালিম্পং থেকে কার্শিয়াং বা মিরিকেও আবহাওয়াও একই চলছে। দার্জিলিং শহরে শেষ কবে এমন ভিড় হয়েছিল তা মনে করতে পারছেন না স্থানীয় অনেকেই। সিকিমে ব্যাপক তুষারপাতের জেরে মাঝেমধ্যেই ছাঙ্গুর রাস্তা বন্ধ হয়ে যাচ্ছে। কিছুদিন আগে তুষার ধসে ৭ পর্যটকের মৃত্যু হয়েছে। যে কারণে পারমিট নিয়ে দুশ্চিন্তায় সিকিমে না গিয়ে অনেক পর্যটক এখন দার্জিলিংমুখী হচ্ছেন। শৈলশহরে ভিড় এতটাই যে ঘুম থেকে গাড়ির লম্বা লাইন পড়ে যাচ্ছে। শিলিগুড়ি থেকে সেখানে পৌঁছতে সাড়ে চার ঘণ্টা পর্যন্ত সময় লেগে যাচ্ছে। দার্জিলিঙের ম্যাল, চৌরাস্তা, চকবাজার, টাইগার হিল, বাতাসিয়া লুপ, দার্জিলিং চিড়িয়াখানায় ভিড়ে পা রাখার জায়গা নেই। পর্যটন ব্যবসায়ীরা বলছেন, মূল শহর শুধু নয়, গ্রামীণ এলাকায় হোম স্টেগুলিতেও এখন পর্যটকদের ভিড় রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন