English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

কক্সবাজার ভ্রমণের আগে কিছু বিষয় মাথায় রাখুন

- Advertisements -

নাসিম রুমি: কক্সবাজার ভ্রমণের আগে কিছু বিষয় মাথায় রাখলে খরচের লাগাম যেমন ধরতে পারবেন তেমনি ভ্রমণও হয়ে উঠবে আরামদায়ক।

Advertisements

বছর শুরুর এ সময়টাতে সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠান খানিকটা ঢিলেঢালাই চলে। ফলে অনেকেই ভাবেন একটু ছটি নিয়ে কিংবা শুক্র-শনিবার ছুটি মিলিয়ে ভ্রমণে বের হওয়ার। আর পরিবার নিয়ে ভ্রমণের কথা মাথায় এলে প্রথমেই আসবে কক্সবাজার পর্যটন এলাকার কথা। কিন্তু যেকোনো ছুটিছাটাতেই কক্সবাজার হয়ে যায় জনবহুল।

ফলে হোটেল ভাড়া থেকে শুরু করে খাবার, সব কিছুতেই এর প্রভাব পড়ে। ঊর্ধ্বমুখী দামে পর্যটকদের পড়তে হয় নানা বিড়ম্বনায়। তাই কক্সবাজার ভ্রমণের আগে কিছু বিষয় মাথায় রাখলে খরচের লাগাম যেমন ধরতে পারবেন তেমনি ভ্রমণও হয়ে উঠবে আরামদায়ক।

• সম্ভব হলে আগেই হোটেল বুকিং দিয়ে যাবেন।

Advertisements

যারা কক্সবাজার এসে হোটেল ঠিক করতে চান তারা অবশ্যই অটোচালকের কথায় কোনো হোটেলে যাবেন না। নিজেরা যাচাই করে, রুম দেখে ভাড়া ঠিক করে হোটেলে উঠবেন।
• কক্সবাজার আসার আগে সঙ্গে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি নিয়ে নেবেন। হোটেলে ওঠার সময় অবশ্যই এনআইডি কার্ড বা জন্ম নিবন্ধন কার্ডের কপি জমা দেবেন।
• নিজেদের ইচ্ছামতো অটোতে উঠবেন, অবশ্যই গন্তব্যস্থল উল্লেখ করে ভাড়া ঠিক করে উঠবেন। (ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়ন সুনির্দিষ্ট ভাড়া নির্ধারণ করার উদ্যোগ নিয়েছে)
• ফটোগ্রাফার থেকে ছবি তোলার ক্ষেত্রে আগে থেকেই দরদাম ঠিক করে নিতে হবে। সম্ভব হলে তার লাইসেন্স আছে কি না সেটা যাচাই করে নেবেন এবং মোবাইল নম্বর ও ফটোগ্রাফারের ছবি তুলে রাখবেন।
• বিচ-বাইক, ওয়াটার বাইকে চড়ার ক্ষেত্রে তাদের রেট নির্ধারণ করে দেওয়া আছে, যাচাই করে, দাম ঠিক করে উঠবেন।
• বিচে নামার সময় মূল্যবান জিনিসপত্র হোটেলে রেখে আসার চেষ্টা করুন।

অন্যথায় এসব জিনিস হারিয়ে যেতে পারে।
• পানিতে নামার ক্ষেত্রে যেখানে লাইফ গার্ড রয়েছে তার আশপাশে নামার চেষ্টা করবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন