English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

নায়াগ্রা ফলস’ এর মতোই সুন্দর ভারতের এই জলপ্রপাত

- Advertisements -

নাসিম রুমি: নায়াগ্রা ফলস এর সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। আর এ কারণেই যুক্তরাষ্ট্রসহ কানাডায় ভিড় করেন পর্যটকরা। তবে যাদের সেসব দেশে গিয়ে নায়াগ্রা ফলস দেখার সুযোগ নেই, তারা চাইলে পাশের দেশে ভারত গিয়েই প্রকৃতির এই অপার সৌন্দর্য উপভোগ করতে পারেন।

Advertisements

ভারতের জগদলপুরে গিয়ে আপনি অবাক বনে যাবেন, সেখানকার বর্ষার পরে সবুজে মোড়া পাহাড়, জঙ্গল, নদী, জলপ্রপাত দেখে। জগদলপুরের আসল সৌন্দর্য লুকিয়ে রয়েছে চিত্রকূট জলপ্রপাতে। ৩৮ কিলোমিটার দূরে ইন্দ্রবতী নদীতে অবস্থিত চিত্রকূট জলপ্রপাত।

জগদলপুরের একদম পশ্চিমে এই জলপ্রপাতের অবস্থান। ইন্দ্রবতী নদী ঘোড়ার খুড়ের মতো আকারের সংকীর্ণ পথ পেরিয়ে এসে ৯৫ ফুট উচ্চতা থেকে উলম্বভাবে পড়েছে নীচে। জলপ্রপাতের সৌন্দর্যের কারণেই চিত্রকূট ভারতের নায়গ্রা বলা হয়।

Advertisements

বর্ষাকালেই এই ‘ভারতীয় নায়গ্রা’র ভয়াবহ রূপ দেখা দেয়। তবে অক্টোবরে বেড়াতে গেলেও নিরাশ হবেন না। চিত্রকূট থেকে ২৫ কিলোমিটার দূরত্বে আছে চিত্রধারা। চিত্রধারা জলপ্রপাতকে ‘মিনি তীর্থগড়’ও বলা হয়। এছাড়া এখানে দেখে নিতে পারেন বস্তার প্রাসাদ, দলপত সাগর, অ্যানথ্রোপলজিক্যাল মিউজিয়াম ইত্যাদি।

জগদলপুর থেকে ৩০ কিলোমিটার দূরত্বে রয়েছে তীর্থগড় জলপ্রপাত। কাঙ্গের ভ্যালি জাতীয় উদ্যানের মধ্যে অবস্থিত এই জলপ্রপাত। তারই ৬ কিলোমিটার দূরে রয়েছে কটোমসর গুহা। অক্টোবরে এখানে গেলে রয়েছে জঙ্গল সাফারির সুযোগ। জগদলপুরের পশ্চিমে, ৪৪ কিলোমিটার দূরে আছে মেন্দ্রী ঘুমার জলপ্রপাত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন