English

31.1 C
Dhaka
বুধবার, মে ২৫, ২০২২
- Advertisement -

নাটক, তথ্যচিত্র, সংগীত ও ম্যাগাজিন অনুষ্ঠানে স্বাধীনতা দিবস উদযাপন বিটিভির

- Advertisements -

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ টেলিভিশন আয়োজন করেছে স্বাধীনতা দিবসের বিশেষ অনুষ্ঠানমালার। ২৬ মার্চ বিটিভিতে দিনব্যাপি প্রচারিত হবে বিশেষ নাটক, তথ্যচিত্র, সংগীতানুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান, আলোচনা ও ম্যাগাজিন অনুষ্ঠান এবং লাইভ কনসার্ট। এমনটাই জানিয়েছেন জাতীয় গণমাধ্যটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ। তিনি জানান, হালুম, টুকটুকি, ইকরি ও শিকুরাও উদযাপন করছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ওরা ঘরে বসেই সুবর্ণ জয়ন্তী পালন করছে। ওরা ভালোবাসে দেশের পতাকার লাল-সবুজ, ফুল, পাখি, মাছ ও বাংলাদেশের দর্শনীয় স্থান, আরো ভালোবাসে কবি, লেখক ও চিত্রশিল্পীদের। এসবের সমন্বয়ে শিশুতোষ অনুষ্ঠান ‘পাপেট শো’ প্রচারিত হবে সকাল ৯টায়।

মীর বরকতের উপস্থাপনায় মহান স্বাধীনতা দিবসের কবিতা নিয়ে কবিতা পাঠের অনুষ্ঠান প্রচারিত হবে সকাল ১০ টা ১৫ মিনিটে। এই অনুষ্ঠানে ৮টি কবিতা পাঠ করবেন আহকাম উল্লাহ, ইকবাল খোরশেদ, জয়ন্ত চট্টপ্যাধ্যায়, রফিকুল ইসলাম, রেজীনা ওয়ালী, ডালিয়া আহমেদ, লায়লা আফরোজ ও সুপ্রভা সেবতী।

Advertisements

জাহিদ রেজা নূরের উপস্থাপনায় বিশেষ আলোচনা অনুষ্ঠান ‘‘৫০ শে বাংলাদেশ” প্রচারিত হবে ১১টা ২৫ মিনিটে। মহান স্বাধীনতার পটভূমি, ইতিহাস, বঙ্গবন্ধুর অবদান এসব বিষয় নিয়ে আলোচনায় অংশগ্রহণ করবেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, সেলিনা হোসেন, আমিনুল ইসলাম আমিন ও মারুফ রসুল।

নাচ, গান, নাট্যাংশ, তথ্যচিত্র ও সাক্ষাৎকারের সমন্বয়ে বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান প্রচারিত হবে ১২ টা ১৫ মিনিটে। কবি জাহিদুল হকের উপস্থাপনায় বিশিষ্ট কবিদের অংশগ্রহণে স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান প্রচারিত হবে বিকাল ৩টায়। অংশগ্রহণে কবি তারিক সুজাত, নাসির আহমেদ, অসীম সাহা, অঞ্জনা সাহা, আসলাম সানি ও শিহাব শাহরিয়ার।

Advertisements

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত শিল্পীদের গান নিয়ে বিশেষ সংগীতানুষ্ঠান “স্বাধীনতার গান” প্রচারিত হবে ৩টা ২৫ মিনিটে। উপস্থাপনা করেছেন প্রিয়াংকা গোপ। আলোচনা ও সঙ্গীত পরিচালনায় আছেন সুজেয় শ্যাম।

জাতীয় প্যারেড স্কয়ার, শেরে বাংলা নগর থেকে সরাসরি অনুষ্ঠান সম্প্রচারিত হবে বিকাল ৪টা ৩০ মিনিটে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু-বাপু মিউজিয়াম উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্র থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে রাত ৮টা ১০ মিনিটে।

বিশেষ নাটক ‘খুনঘর’ প্রচারিত হবে ৯টায়। নাটকটি রচনা করেছেন হারুন রশীদ। প্রযোজনা ও পরিচালনা করেছেন আবু তৌহিদ। অভিনয় করেছেন মামুনুর রশীদ, মনির আহাম্মেদ শাকিল, ঝুনা চৌধুরী, আহসানুল হক মিনু, রেজওয়ান পারভেজ সামস, আরেফিন, সাজনাদুল ইসলাম (সাজু), দিলরুবা দোয়েল, রমিজ রাজু, অবাক রায়হান, শাকিলা আকতার, জাহিদুল ইসলাম প্রমুখ। ওয়ারফেজ ব্যান্ড দলের শিল্পীদের অংশগ্রহণে লাইভ কনসার্ট সরাসরি সম্প্রচারিত হবে রাত ১০ টা ৩০ মিনিটে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন