English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

বৈশাখী টেলিভিশনের লাইভ মিউজিক্যাল শো ‘বৈশাখী ফোক’

- Advertisements -

বৈশাখী টেলিভিশনের লাইভ মিউজিক্যাল শো ‘বৈশাখী ফোক’। প্রচারিত হচ্ছে প্রতি শুক্রবার রাত ১১টায়। ‘বৈশাখী ফোক’ অনুষ্ঠানে  (১৯ মার্চ) সরাসরি গান গাইবেন শবনম প্রিয়াংকা ও সালেহ বিশ্বাস। আফরিন অথৈ-এর উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন লিটু সোলায়মান।

Advertisements

অনুষ্ঠানটি নিয়ে বলতে গিয়ে বৈশাখী টিভির উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন বলেন, লোকগান বাংলাদেশের সঙ্গীতের একটি অন্যতম ধারা। এটি মূলত বাংলার নিজস্ব সঙ্গীত। নিজভূমে বাঙালি জাতি আপন অস্তিত্ব রক্ষায় সহস্র বছরের সংগ্রামের মধ্যদিয়ে সৃষ্টি করেছে নিজস্ব সংস্কৃতি, যা পূর্বপুরুষ দ্বারা পর্যায়ক্রমে বিস্তার লাভ করেছে।

Advertisements

আমাদের এই হাজার বছরের সংস্কৃতির ছায়ায় লালিত অসংখ্য লোকগান সমগ্র বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে। গ্রাম বাংলার মানুষের জীবনের কথা, সুখ দুঃখ,প্রেম,দেহতত্ত্ব ও সৃষ্টি তত্ত্বের কথা ফুটে ওঠে এই সঙ্গীতে। লোকগানের ঐতিহ্যমণ্ডিত বাংলাদেশের আবহাওয়া ও ভূ-প্রকৃতি সাধারাণ মানুষের উদাসী মনকে ভাবুক ও প্রেমিক করে তোলে।

সেই উদাসী ও বাউল ভাবের জন্যই বাংলার মাটিতে জন্মেছেন বহু সাধক ও বাউল শিল্পী । দেহতাত্ত্বিক সাধন ভজন ও গানের কথা, সুর, চিরায়িত বাংলা গানের প্রতি আকৃষ্ট, দোলায়িত ও বিমোহিত করে তোলে গানপ্রিয় মানুষকে। সেই কথা ও সুরের ভাব-রস-মাধুর্য্য দেশ-বিদেশের সব মানুষকে জানাতে এবং প্রাচীন লোকগানের ভাণ্ডারকে জনগণের মধ্যে সমসাময়িক মিউজিক কম্পোজিশনের মাধ্যমে নতুন আঙ্গিকে সরাসরি তুলে ধরতেই বৈশাখী ফোক অনুষ্ঠানের আয়োজন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন